এইচএসসিতে পাসের হার কমলেও বেড়েছে মাদ্রাসায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জুলাই ২০১৮, ১৩:১৯ | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৮, ১২:১৫
ফাইল ছবি

এইচএসসিতে এবছর পাসের গড় হার কমলেও মাদ্রাসায় বেড়েছে। গত বছরের তুলনায় এ বছর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় গড় পাসের হার বেড়েছে ১ দশমিক ৬৫ শতাংশ। তবে জিপিএ ফাইভ কমেছে। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৭৭ দশমিক ০২। এই বছর সেটা বেড়ে দাঁড়িয়েছে ৭৮ দশমিক ৬৭ শতাংশে। এই বছর মাদ্রাসা বোর্ড থেকে জিপিএ ফাইভ পেয়েছে ১ হাজার ২৪৪ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ ফাইভ পেয়েছিল ১ হাজার ৮১৫ জন। যা সংখ্যায় কমেছে ৫৭১ জন।

চলতি বছর ২ এপ্রিল থেকে ১৩ মে এইচএসসি ও সমমানের লিখিত পরীক্ষা চলে। এতে মাদ্রাসা বোর্ড থেকে মোট ১ লাখ ১২৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। গত বছর মোট পরীক্ষার্থী ছিলেন ৯৯ হাজার ৩২০ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন ৯৬ হাজার ৮০২ জন। পরীক্ষায় অনুপস্থিত ছিল ২ হাজার ৫১৮ জন। সে বছর মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৫৬ হাজার ৪০০ জন আর ছাত্রী ৪০ হাজার ৪০২ জন।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানরা তাদের নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। সেখানে তিনি ফলাফলের সংক্ষিপ্ত কিছু তথ্য তুলে ধরেন।

বেলা ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সংবাদ সম্মেলনের পরপরই সারা দেশের পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবেন।

শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট এবং নির্ধারিত পদ্ধতিতে মোবাইলে ফলাফল জানা যাবে। এ বছর ১০ শিক্ষাবোর্ডে ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করেন।

ঢাকাটাইমস/১৯জুলাই/এসএস/ডিএম

 

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত