ট্রাম্পের তৈরি বিভ্রান্তিতে হোয়াইট হাউজ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জুলাই ২০১৮, ১২:৪৭ | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৮, ১২:৪১

ফিনল্যান্ডের হেলসিংকিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্য ও দেশে ফেরার পর কথা ঘুরিয়ে একেবারে উল্টো বক্তব্য দিয়ে আগেই জনগণের মাঝে বিভ্রান্তির সৃষ্টি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বক্তব্যে সঙ্গে নতুন আরেক দফা বিভ্রান্তি যোগ করে হোয়াইট হাউজ বলছে, রাশিয়া এখনো যুক্তরাষ্ট্রের জন্য হুমকি।

রাশিয়া এখনো আমেরিকান নির্বাচনকে টার্গেট করছে কিনা- এ প্রশ্নের জবাবে হেলসিংকি ফেরত সংবাদ সম্মেলনে ট্রাম্প ‘না’ বলেছিলেন। এর মধ্য দিয়ে মার্কিন গোয়েন্দা সংস্থার সাথে প্রেসিডেন্টের দ্বন্ধের আভাস পাওয়া গিয়েছিল।

এবিসি নিউজের সাংবাদিক ট্রাম্পকে জিজ্ঞেস করেন- এরপরও রাশিয়া যুক্তরাষ্ট্রের নির্বাচনকে টার্গেট করবে কিনা। জবাবে ট্রাম্প মাথা নেড়ে বলেন, ‘অনেক ধন্যবাদ, না।’ তখন সে সাংবাদিক আবারও জিজ্ঞেস করেন, ‘‘না? আপনি বিশ্বাস করেন না এমনটা হতে পারে?’ ট্রাম্পকে আবারও ‘না’ বলতে শোনা যায়।

কিন্তু এখন আবার হোয়াইট হাউজ প্রেস সচিব সারাহ স্যান্ডার্স বলছেন, ডোনাল্ড ট্রাম্প আসলে ‘না’ বলেননি। সাংবাদিকদের আর কোনো প্রশ্নের ‘জবাব দেবেন না’ বলে জানিয়েছিলেন তিনি।

ট্রাম্প রাশিয়াকে নির্বাচনে ঝুঁকি মনে করেন না বলে স্পষ্টভাবে জানিয়েছেন– যুক্তরাষ্ট্র জুড়ে এ ব্যাপারটি নিয়ে বিতর্ক ও সমালোচনার মুখে স্যান্ডার্স এ কথা বলেন।

পুতিন-ট্রাম্প যাই বলুক নির্বাচনে হাত ছিল রাশিয়ার

এদিকে মার্কিন নির্বাচনে রাশিয়ার কোনো হাত ছিল না বলে ট্রাম্প ও পুতিনের দাবি নস্যাৎ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। তারা বলছে, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া অনধিকার চর্চা করেছে। সম্প্রতি ট্রাম্পের সঙ্গে বৈঠকে পুতিন এ বিষয়টি সরাসরি অস্বীকার করার পর আবারও রাশিয়ার হস্তক্ষেপের এ বিষয় নিয়ে একথা বলেন এফবিআই’র পরিচালক ক্রিস্টোফার রে।

সোমবার হেলসিঙ্কিতে বৈঠকে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের ব্যাপারে ট্রাম্পের কাছে পুতিনের অস্বীকার করার ব্যাপারে জানতে চাইলে রে বলেন, 'তিনি তার অবস্থান থেকে তার অভিমত ব্যক্ত করেছেন। তিনি যাই বলুক না কেন, এ ব্যাপারে 'গোয়েন্দা সংস্থা তাদের মূল্যায়নে আগের অবস্থানেই রয়েছে। এক্ষেত্রে আমার অভিমতের কোন পরিবর্তন নেই। এ ব্যাপারে আমাদের মূল্যায়ন হচ্ছে রাশিয়া যুক্তরাষ্ট্রের গত নির্বাচনে নানাভাবে হস্তক্ষেপ করার চেষ্টা করে এবং এখনো তারা যুক্তরাষ্ট্রের ওপর প্রভাব খাটানোর বিভিন্ন নেতিবাচক কাজ অব্যাহত রেখেছে।'

তিনি আরো বলেন, তাদের এসব কাজের লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্রে বিভক্তি সৃষ্টি করে দেশটির ক্ষতি করা।  সূত্র: এবিসি নিউজ

ঢাকাটাইমস/১৯জুলাই/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত