কারিগরিতে আগ্রহ বাড়লেও কমেছে পাসের হার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৮, ১৩:০৯
ফাইল ছবি

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পড়ার আগ্রহ ও ছাত্রছাত্রীর সংখ্যা দুই বেড়েছে। তবে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে গড় পাসের হার ক্রমাগত কমেছে। এ বছর এ বোর্ডে গড় পাসের হার ৭৫ দশমিক ৫০ শতাংশ। গত বছর এ হার ছিল ৮১ দশমিক ৩৩ শতাংশ।

২০১৬ সালে এই বোর্ডের অধীনে ১ লাখ ২ হাজার ২৪৮ জন এইচএসসি সমমানের পরীক্ষায় অংশ নিয়ে ৮৬ হাজার ৪৬৯ জন পাস করেছিল। যা শতকরা গড় পাস ছিল ৮৪ দশমিক ৫৭। তবে সর্বশেষ তিন বছরে ক্রমাগত পাসের গড় হার ও জিপিএ ফাইভ কমলেও বেড়েছে শিক্ষার্থী। ছেলেদের পাশাপাশি মেয়েদের আগ্রহ কারিগরি শিক্ষায় দেখা যাচ্ছে।

এই বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ১৮ হাজার জন শিক্ষার্থী। পাস করেছে ৮৯ হাজার ৮৯ জন। এদের মধ্যে জিপিএ ফাইভ পেয়েছে ২,৪৫৬ জন।

২০১৭ সালে কারিগরি বোর্ডে পাস করেছিল ৭৮ হাজার ৯০৪ জন। সে বারের তুলনায় এবার পাস বেড়েছে ১০ হাজার ১৮৮ জন। তবে পাসের সংখ্যা বাড়লেও গতবারের চেয়ে পাসের হার কমেছে ৫ দশমিক ৮৩ শতাংশ। সাথে জিপিএ ফাইভ কমেছে ২১৩টি।

কারিগরি শিক্ষা বোর্ডে জিপিএ ফাইভপ্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যাও কমেছে। ২০১৬ সালে কারিগরি থেকে জিপিএ ফাইভ পেয়েছিল ৬ হাজার ৫৮৭ জন। ২০১৭ সালে জিপিএ ফাইভ পেয়েছিল ২ হাজার ৬৬৯ জন। এই বছর তা দাঁড়িয়েছে ২,৪৫৬ জন।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানরা তাদের নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

ঢাকাটাইমস/১৯জুলাই/এসএস/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত