কুমিল্লায় পাসের হার বাড়লেও ৩৫ হাজার শিক্ষার্থী ফেল

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৮, ১৯:২৬

কুমিল্লা শিক্ষাবোর্ডে চলতি বছরের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৬৫.৪২ শতাংশ। মোট জিপিএ-ফাইভ পেয়েছেন ৯৪৪ জন। গত বছরের তুলনায় এ বছর পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৪৯.৫২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ৬৭৮ জন। এছাড়া পাসের হার এবং জিপিএ দুই দিক দিয়েই মেয়েরা এগিয়ে রয়েছে।

বোর্ড সূত্রে জানা গেছে, এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতাধীন কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, ফেনী ও লহ্মীপুর জেলার ৩৮১টি কলেজ থেকে ১ লাখ ৩ হাজার ৬৬৬ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছেন ৬৭ হাজার ৮২০ জন। ফেল করেছেন ৩৫ হাজার ৮৪৬ জন। এবছর বিজ্ঞান বিভাগের পাসের হার ৮৩.০৫%, মানবিক বিভাগে ৫৬.৬১% ও ব্যবসায় শিক্ষা বিভাগের পাসের হার ৬৫.১৩%।

এদিকে ছয়টি জেলার ৩৮১টি কলেজের মধ্যে শতভাগ পাস করেছে ১৪টি কলেজ। দুইটি কলেজ থেকে একজন শিক্ষার্থীও পাস করেননি। কলেজগুলো হচ্ছে ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার কৃষ্ণনগর আব্দুল জব্বার স্কুল অ্যান্ড কলেজ ও লক্ষ্মীপুর জেলার কমলনগর কলেজ।

এছাড়া গত বছরের তুলনায় পাসের হার বাড়লেও কুমিল্লা শিক্ষাবোর্ডে ফেল করেছেন ৩৫ হাজার ৮৪৬ জন হাজার শিক্ষার্থী। এর মধ্যে ইংরেজিতে বেশি ফেল করেছেন। ছেলেদের মোট পরীক্ষার্থী ছিল ৪৭ হাজার ৮৩১ জন। ফেল করেছেন ১৭ হাজার ৪৬৩ জন। মোট মেয়ে পরীক্ষার্থী ৫৫ হাজার ৮৩৫ জন। ফেল করেছেন ১৮ হাজার ৩৮৩ জন।

ফলাফল ঘোষণার পর কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান জানান, এ বছর ফেল করা পরীক্ষার্থীদের মধ্যে অধিকাংশই ইংরেজিতে ফেল করেছে। এ বিষয়ে শতকরা ৭৩.৩৫ ভাগ পরীক্ষার্থী পাস করেছেন।

তিনি বলেন, বোর্ড কর্তৃপক্ষের শিক্ষা প্রতিষ্ঠান মনিটরিংসহ বিভিন্ন পদক্ষেপ এবং শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের প্রচেষ্টায় গত বছরের তুলনায় এ বছর ফলাফল ভাল হয়েছে। তবে খারাপ ফলাফল করা শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে খোঁজ-খবর নিয়ে ভাল ফলাফল করতে আরও বহুমুখী পদক্ষেপ নেয়া হবে।

এই বছর কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতাধীন ছয় জেলার ৩৮২ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এক লাখ তিন হাজার ৬৬৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। এসব পরীক্ষার্থী ১৮২ কেন্দ্রে পরীক্ষায় বসেন।

(ঢাকাটাইমস/১৯জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত