চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৬২ দশমিক ৭৩ শতাংশ

ব্যুরো প্রধান, চট্টগ্রাম
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৮, ২০:০৫

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৬২ দশমিক ৭৩ শতাংশ। নগরীসহ, চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ২৫৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯৬ হাজার ৮৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৬০ হাজার ৭৫৫ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৬১৩ জন।

বৃহস্পতিবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এইচএসসিতে এবছর পাসের হার ৬২ দশমিক ৭২ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬১৩ জন। বিজ্ঞান বিভাগে পাসের হার ৭৩ দশমিক ১১ শতাংশ, মানবিকে ৫১ দশমিক ৬৯ শতাংশ ও ব্যবসা শিক্ষা বিভাগে ৬৮ দশমিক ০১ শতাংশ।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার ১০০টি কেন্দ্রে এইচএসসিতে ২৫৩টি কলেজের ৯৭ হাজার ৬৮৪ জন পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ৪৮ হাজার ১১ জন ছাত্র ও ৪৯ হাজার ৬৭৩ জন ছাত্রী।

বিজ্ঞান বিভাগ থেকে এবছর অংশ নেন ২০ হাজার ৬৫৪ জন (ছাত্র ১১ হাজার ৬৭৯ ও ছাত্রী ৮ হাজার ৯৭৫ জন)। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নেন ৩৮ হাজার ৮৩৬ জন (ছাত্র ২১ হাজার ২৩১ ও ছাত্রী ১৭ হাজার ৬০৫ জন)। মানবিক বিভাগ থেকে অংশ নেন ৩৮ হাজার ১৮৬ জন (ছাত্র ১৫ হাজার ১০১ ও ছাত্রী ২৩ হাজার ৮৫ জন)।

এবার মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিল ৭৩ হাজার ৭০৩ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ৩৪ হাজার ২৮৭ জন এবং ছাত্রী ৩৮ হাজার ৭১৬ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২২ হাজার ৩৭১, মানোন্নয়নে ১ হাজার ৪২৭ এবং প্রাইভেট পরীক্ষার্থীর সংখ্যা ১৮৩ জন।

(ঢাকাটাইমস/১৯জুলাই/জেজে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :