অংশগ্রহণমূলক ও সুষ্ঠু নির্বাচন হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক,ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জুলাই ২০১৮, ২১:৩৮ | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৮, ২০:২৩

এবার আর একতরফা নয়, নির্বাচন কমিশন একটি অংশগ্রহণমূলক, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ জাতীয় নির্বাচন করতে সক্ষম হবে বলে আশা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার জার্মানির পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী নিয়েলস আনেন গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে একথা বলেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এই তথ্য জানান।

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি পূরণ না হওয়ায় ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনে আসেনি বিএনপি-জামায়াত জোট। আগামী ডিসেম্বর অথবা জানুয়ারিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

বিএনপির ‘নিরপেক্ষ’ সরকারের দাবি এখনও পূরণ হয়নি। আর সরকার জানাচ্ছে, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। বরং আগেরবার বিএনপিকে ভোটে আনতে নানামুখী উদ্যোগ থাকলেও এবার সেটি নেই। প্রধানমন্ত্রী বলছেন, ভোটে আসা বা না আসা কোনো দলের একান্ত নিজস্ব বিষয়।

বিএনপির দাবিতে আবার যোগ হয়েছে দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি। এর পাশাপাশি নির্বাচন কমিশন নিয়েও আপত্তি আছে তাদের।

জার্মানির প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে নির্বাচন নিয়ে কথা হয় প্রধানমন্ত্রীর। তার প্রেস সচিব বলেন, ‘তিনি বলেছেন, আমাদের নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীন এবং ইতোমধ্যে জাতীয় ও স্থানীয় সরকার পর্যায়ের ছয় হাজারেরও বেশি নির্বাচন সম্পন্ন করেছে। এসব নির্বাচনে কমিশনের নিরপেক্ষতা নিয়ে কোনো প্রশ্ন নেই এবং এই নির্বাচনগুলোতে কখনো আমরা এবং কখনো বিরোধী দল জয়ী হয়েছে।’

বাংলাদেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় আওয়ামী লীগের আন্দোলন-সংগ্রামের ইতিহাসও জার্মান নেতার কাছে তুলে ধরেন প্রধানমন্ত্রী।

এহসানুল করিম জানান, বৈঠকে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ‘ভূয়সী প্রশংসা’ করেন জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

বৈঠকে বাংলাদেশের সঙ্গে কারিগরি শিক্ষায় বিষয়ে অভিজ্ঞতা বিনিময়ে আগ্রহের কথাও প্রকাশ করেন জার্মান প্রতিমন্ত্রী।

বৈঠকে রোহিঙ্গা সমস্যা নিয়েও কথা হয়। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এই সমস্যার শান্তিপূর্ণ সমাধান চায়।

রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশকে সহযোগিতা দেয়ার আশ্বাসও দেন জার্মান প্রতিমন্ত্রী।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালম আজাদ, সামরিক সচিব মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ এবং বাংলাদেশে জার্মানির রাষ্ট্রদূত থমাস প্রিঞ্জ বৈঠকে উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১৯জুলাই/টিএ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত