পলিথিনের বিকল্প ‘ইকো-ব্যাগ’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৮, ২১:১০

দেখতে পলিথিনের মত হলেও এটি পলিথিন নয়। তবে কাজ পলিথিনের ব্যাগের মতই। পলিথিন পরিবেশের জন্য হুমকি বয়ে আনলেও দেখতে পলিথিনের মত এই ব্যাগ পুরোপুরি পরিবেশ বান্ধব।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ অধিদপ্তর এর পবিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় আয়োজিত পরিবেশ মেলায় এমনই একটি ব্যাগ উপস্থান করছে ‘ইকোসপিয়ার প্রাইভেট কোম্পানি লিমিটেড’। প্রতিষ্ঠানটি ব্যাগটি নাম দিয়েছে ‘ইকো-ব্যাগ’।

দেশের বন্যা পরিস্থিতির জন্য অনেকাংশে দায়ী পলিথিন। দেশের বিভিন্ন স্থানে পলিথিনের কারণে হওয়া জলাবদ্ধতা রূপ নিয়েছে ভয়াবহ বন্যায়। এমন পরিস্থিতি এড়াতে পলিথিনের বিকল্প হতে পারে এই ‘ইকো-ব্যাগ’। এমনটি মনে করেন, প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও পরিচালক মোহাম্মদ রায়হান।

ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘আমাদের এই ব্যাগটি পলিথিন নয়। পলিথিন পরিবেশের সঙ্গে কখনো মেশে না। তবে একটি নির্দিষ্ট সময় পর আমাদের এই ব্যাগগুলো মাটির সাথে মিশে যাবে। ফলে পরিবেশের কোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।’

মোহাম্মদ রায়হান আরও বলেন, ‘আমাদের প্রতিটি ব্যাগ স্বাভাবিক তাপমাত্রায় ১৪৭ দিন পর নষ্ট হয়ে যাবে। যদি তাপমাত্রা বেশি প্রয়োগ করা হয়, কিংবা পানিতে ভিজিয়ে রাখা হয় তাহলে তা দ্রুত নষ্ট হবে।’

গত ৩ জুন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) থেকে পরীক্ষিত সনদ পায় প্রতিষ্ঠানটি। এত দিন দেশের বাহিরের বিভিন্ন প্রতিষ্ঠানকে ‘ইকো-ব্যাগ’ বিক্রি করলেও অনুমোদনের পর দেশে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে এই প্রতিষ্ঠান। এক্ষেত্রে প্রতিটি ব্যাগের দাম পরবে সাড়ে ছয় টাকা।

পরিবেশের উপর থেকে প্লাস্টিকের ব্যবহার কমাতে আরো বেশ কিছু প্রোজেক্ট প্রদর্শিত হচ্ছে এবারের পরিবেশ মেলায়। প্লাস্টিকের বোতল ও পাইপ ব্যবহার করে তাতে বৃক্ষরোপণ। এমন বেশ কিছু পদ্ধতি প্রদর্শিত হচ্ছে ‘গাছের ডাক্তার’ খ্যাত ‘গ্রিন সেভারস’ এর স্টলে। প্রতিষ্ঠানটি অনেক বছর যাবৎ এই পদ্ধতিতে দেশের বিভিন্ন স্কুল-কলেজ ও ছাদ বাগান করে আসছে।

ব্যবহৃত প্লাস্টিক সামগ্রীকে গলিয়ে তা দিয়ে ভিন্ন জিনিস তৈরি করা যেতে পারে এমন প্রস্তাব করছে ‘কিউটেক্স সলিউশন লিমিটেড’। দেশে ইতিমধ্যে পুরনো প্লাস্টিক দিয়ে নতুন পন্য তৈরির কারখানা থাকলেও তা বাণিজ্যিকভাবে বাড়ানোর প্রস্তাব করা হয় এই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।  

প্লাস্টিক সামগ্রী ব্যবহার সম্পূর্ণ বন্ধের প্রস্তাব করা হচ্ছে ‘এলায়েন্স ফর কোপারেশন এন্ড লিগেল এইড বাংলাদেশ’ এর পক্ষ থেকে। সোমবার শুরু হওয়া পরিবেশ মেলা চলবে ২৪ জুলাই পর্যন্ত।

ঢাকাটাইমস/১৮জুলাই/কারই/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত