পপ-আপ সেলফি ক্যামেরার ফোন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুলাই ২০১৮, ১০:৩০

বাজারে এলো পপ-আপ সেলফি ক্যামেরার ফোন। মডেল ভিভো নেক্স| এটি একটি ফ্লাগশিপ ফোন। এই ফোনের প্রধান আকর্ষণ ফোনের পপ-আপ সেলফি ক্যামেরা, ফুন স্ক্রিন ডিসপ্লে, আর লেটেস্ট প্রসেসর। ভারতে ফোনটি বিক্রি হচ্ছে ৪৪ হাজার ৯৯০ রুপিতে।

ডিজাইনের দিক থেকে একাধিক নতুন ফিচার এসেছে এই ফোনে। এর ডিসপ্লের উপরে কালো নচ দেখা যাবে না। বরং ফোনটির সামনের দিকে পুরো জায়গা জুড়েই ডিসপ্লে থাকবে। এই কারণে ফোনের সেলফি ক্যামেরাটি ফোনের ভেতরে রাখা হয়েছে। প্রয়োজনে একটি মোটরের সাহায্যে ফোনের উপরের দিকে এই সেলফি ক্যামেরা বেরিয়ে আসবে।

ফোনের ভেতর থেকে এই ক্যামেরা বেরিয়ে আসতে মাত্র ০.৮ সেকেন্ড সময় লাগবে। পুরো ফোন জুড়ে ডিসপ্লে ব্যবহারের জন্যই এই ফোনে ইয়ারপিস ব্যবহার হয়নি। তাই ফোনের ডিসপ্লেতে সাউন্ড কাস্টিং টেকনোলজি ব্যবহার করে এই ফোন থেকে ফোন করা যাবে। এক কথায় কানে ফোন লাগিয়ে কথা শোনার সময় গোটা ডিসপ্লেটি কাঁপবে। সেই কম্পন থেকেই শব্দ উৎপন্ন হবে।

এছাড়াও ফোনের ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে। এর ফলে ডিসপ্লের উপরে আঙুল রাখলেই ফোন আনলক হয়ে যাবে।

এই ফোনের প্রধান আকর্ষণ ফোনের ফুল স্ক্রিন ডিসপ্লে। এতে রয়েছে ৬.৫৯ ইঞ্চির ফুল এইচডি প্লাস সুপার ডিসপ্লে। এই ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৯.৩:৯। এই ফোনের স্ক্রিন টু বডি রেশিও ৯১.২৪%। এই প্রথম কোন ফোনের স্ক্রিন টু বডি রেশিও ৯০% এর বেশি হল।

ফোনটি পরিচালনার জন্য রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৪ প্রসেসর, ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ।

ভিভো নেক্স ফোনে রয়েছে ডুয়াল রিয়ার ক্যামেরা সেট আপ। এই ক্যামেরার প্রাইমারি সেন্সরটি ১২ মেগাপিক্সেলের। এর সঙ্গে আছে চার অ্যাক্সিস অপটিকাল স্টেবিলাইজেশন। আর রয়েছে একটি ৫ মেগাপিক্সেলের সেন্সর। সামনের ক্যামেরাটি ফোনের ভিতর থেকে বেরিয়ে আসে। এই ক্যামেরায় রয়েছে একটি ৫ মেগাপিক্সেলের ব্যাকআপের জন্য ফোনটিতে ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি আছে।

(ঢাকাটাইমস/২০জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত