কর্মসংস্থান বাড়াতে দরকার মাছে নতুন প্রযুক্তি

বাকৃবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২০ জুলাই ২০১৮, ১৬:২৯ | প্রকাশিত : ২০ জুলাই ২০১৮, ১৬:১৪

বাংলাদেশ এখন মৎস্য সম্পদে স্বয়ংসম্পূর্ণ উল্লেখ করে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সিটিউটের (বিএফআরআই) বৈজ্ঞানিক কর্মকর্তাদের দীর্ঘ গবেষণা এবং কঠোর পরিশ্রমে এ সফলতা এসেছে।  মাছ নিয়ে গবেষণা এবং মাছ চাষে নতুন প্রযুক্তি উদ্ভাবন দেশে নতুন কর্মসংস্থানের সৃষ্টি করতে সক্ষম বলেও মত দেন তিনি।

এসময় তিনি মৎস্য বৈজ্ঞানিক কর্মকর্তাদের নতুন প্রযুক্তি উদ্ভাবনে আরও কাজ করার আাহ্বান জানান। জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উপলক্ষে ময়মনসিংহে মৎস্য প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন ধর্মমন্ত্রী।

শুক্রবার দুপুর সাড়ে ১২ টায় ময়মনসিংহের বিএফআরআইয়ের সদর দপ্তরের সম্মেলন কক্ষে ওই প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ এই স্লোগানকে সামনে রেখে বিএফআরআই ময়মনসিংহ সার্কিট হাউজ পাঁচ দিনব্যাপী ওই মৎস্য ও প্রযুক্তি মেলার আয়োজন করেছে। মেলা চলবে আগামী ২৪ জুলাই পর্যন্ত।

মেলায় বিএফআরআই, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদ ও সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি প্রদর্শিত হবে। এ পর্যন্ত বিএফআরআই থেকে মৎস্য চাষ ও ব্যবস্থাপনা বিষয়ক মোট ৬০টি নতুন প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে।

বিএফআরআইয়ের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাকৃবি মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহমদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জনাব অসীম কুমার বালা প্রমুথ।

(ঢাকাটাইমস/২০জুলাই/প্রতিনিধি/ওআর)

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত