ভারত থেকে আরও ১০০ মহিষ আমদানি

বেনাপোল প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২০ জুলাই ২০১৮, ১৭:১০ | প্রকাশিত : ২০ জুলাই ২০১৮, ১৬:৩৯

দুধের চাহিদা মেটাতে বেনাপোল বন্দর দিয়ে আরও আমদানি করা হলো ১০০ মহিষ। বৃহস্পতিবার রাতে ছোট বড় ১০০টি মহিষ ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোল বন্দরে ঢুকে। মহিষগুলো হরিয়ানা থেকে আমদানি করা হয়েছে।

এর আগে গত ৯ মে প্রথম চালানে ১০০ মহিষ আমদানি করা হয়েছিল।

কাস্টমস ও বন্দর সূত্র জানায়, সিরাজগঞ্জে সমবায় ভিত্তিক প্রতিষ্ঠান মিল্কভিটা কোম্পানি দুধ উৎপাদনের জন্য ৫০টি মহিষ ও ৫০টি মহিষের বাছুর আমদানির জন্য দরপত্র আহ্বান করে। তাদের আহ্বান মোতাবেক ঢাকার আমদানিকারক জেনটিক্স ইন্টারন্যাশনাল এই মহিষগুলো ভারত থেকে আমদানি করে।

ভারতের রপ্তানিকারক প্রতিষ্ঠান হচ্ছে জে কে এন্টারপ্রাইজ। বেনাপোলের হটলাইন কার্গো ইন্টারন্যাশনাল নামের একটি সিঅ্যান্ডএফ এজেন্ট আমদানিকৃত মহিষগুলো বেনাপোল কাস্টমস হাউজ থেকে খালাশ নেয়ার জন্য বিল অব এন্ট্রি দাখিল করে।

মহিষের আমদানি মূল্য ঘোষণা দেয়া হয়েছে ৮২ হাজার ২২৫ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় যার মূল্য ৭০ লাখ ২০ হাজার ৯৮৫ টাকা। এই মহিষের কোনো আমদানি শুল্ক নেই। তবে প্রাণিসম্পদ বিভাগের ছাড়পত্র নিতে হবে।

শার্শা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জয়দেবকুমার সিংহ জানান, মহিষগুলো সিরাজগঞ্জের মিল্কভিটায় নিয়ে যাওয়া হবে। প্রাথমিকভাবে স্বাস্থ্য পরীক্ষা করে মহিষগুলো সুস্থ পাওয়া গেছে। প্রাণিসম্পদ বিভাগের সরকারি শুল্ক আদায় করে যথাযথভাবে ছাড়পত্র দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/প্রতিনিধি/ওআর)

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত