সংসদে একি কাণ্ড রাহুল গান্ধীর!

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ২০ জুলাই ২০১৮, ২১:৫৩ | প্রকাশিত : ২০ জুলাই ২০১৮, ২১:১৭

এক তাক লাগানো কাণ্ড করলেন ভারতের কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ঘটনা এমনই আকস্মিক যে অধিবেশনে উপস্থিত সাংসদরা প্রথমে বিশ্বাসই করতে পারেননি দৃশ্যটি। এক ঘণ্টা জুড়ে মোদি ও তার সরকারকে তুলাধুনা করে রাহুল অকস্মাৎ গিয়ে মোদিকে জড়িয়ে ধরেন।

আজ শুক্রবার ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় এ ঘটনা ঘটে। এই অধিবেশনে চলছে মোদি ও তার সরকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা।

অনাস্থা প্রস্তাবের ওপর আজ কংগ্রেসের পক্ষে রাহুল প্রথম বক্তব্য দেন। বিরোধী দলের বেঞ্চের প্রথম আসনে রাহুল। ঠিক উল্টো দিকে মুখোমুখি ট্রেজারি বেঞ্চের প্রথম আসনে মোদি। রাহুলের পরণে সাদা পাঞ্জাবি, আর মোদির গায়ে সাদা কোর্তা।

রাহুল গান্ধী আনাস্থা প্রস্তাবের পক্ষে তার বক্তব্যে মোদি সরকারের তীব্র সমালোচনা করেন। তবে তার বক্তব্য ছিল অলিখিত। সাধারণত লিখিত বক্তব্য দিয়ে থাকেন রাহুল। এ নিয়ে সম্প্রতি কটাক্ষ করেন মোদি। ভারতের প্রধানমন্ত্রী রাহুলের উদ্দেশে বলেছিলেন, ‘ক্ষমতা থাকলে লিখিত ভাষণ পাঠ না করে ১৫ মিনিট বক্তৃতা দিয়ে দেখান। সেটা করতে পারলে ভূমিকম্প দেখা দেবে।’

আজ এক ঘণ্টা ধরে বক্তব্যে সেই ভূমিকম্প তুললেন রাহুল। সরকারের গত চার বছরের নানা সিদ্ধান্ত ও কাজের সমালোচনায় মুখর হয়ে ওঠেন।

আজ বেশ আক্রমণাত্মকও ছিলেন রাহুল। বিজেপিকে হিংস্র  হিসেবে উল্লেখ করে কংগ্রেস সভাপতি বলেন, ‘ওদের (বিজেপি)বুকে ঘৃণা। আমরা বিরোধীরা আর শাসক দলের অনেকে মিলে এই সরকারের বিদায়ঘণ্টা বাজিয়ে দেব।’

প্রধানমন্ত্রীর উদ্দেশে রাহুল বলেন, ‘প্রধানমন্ত্রী আমার চোখে চোখ রাখতে পারছেন না। আপনি আমাদের সহ্য করতে পারেন না। আমাকে পাপ্পু বলেন। অনেক রাগ আমাদের ওপর। কিন্তু আমরা আপনাদের ওপর ক্ষিপ্ত নই। আপনি ও আপনার দল বিজেপি এবং আরএসএস ভারতের আসল চরিত্র কেমন তা আমাদের  ভালোভাবে বুঝতে শিখিয়েছে।’

রাহুল বলেন, ‘আপনাদের মনে যে হিংসা, তা আমরা ভালোবাসায় পরিবর্তন করব। আমরা কংগ্রেস।’

ভাষণ শেষে রাহুল এগিয়ে যান মোদির দিকে। তার আসনের সামনে দাঁড়িয়ে হাত বাড়িয়ে দেন রাহুল। আসনে বসা থেকেই মোদি হাত বাড়িয়ে ধরেন রাহুলের হাত। এরপর হঠাৎই রাহুল প্রধানমন্ত্রীকে জড়িয়ে ধরেন।

স্বল্প সময়ের এ ঘটনায় মোদিসহ সবার সংবিত ফেরার আগেই রাহুল যখন ফিরে যাচ্ছিলেন তার আসনের দিকে, মোদি তাকে কাছে ডেকে আবার হাত মেলান ও পিঠ চাপড়ে দেন।

(ঢাকাটাইমস/২০জুলাই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত