চায়ে চুল কালো!

জেবুন্নাহার শিমু, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০১৮, ০৮:২৪

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল পাকতে শুরু করে। ওষুধের প্রভাব কিংবা হরমোনজনিত জটিলতায়ও চুলে পাকে। পাকা চুল কালো করার জন্য অনেকেই কলপ ব্যবহার করেন। কিন্তু কলপ পাকা চুলকে অল্প কিছুদিনের জন্য কালো করে রাখে। এছাড়াও অনেকের চুলের কলপে অ্যালার্জি আছে। তাই কলপ ছাড়াই প্রাকৃতিক উপায়ে চুল কালো করার উপায় জেনে নিন।

লিকার চা: লিকার চা টনিক অ্যাসিডে পরিপূর্ণ থাকে। ফলে এটি চুল কালো করতে সবচেয়ে বেশি সাহায্য করে। ৬ চামচ বা ৬টি টি-ব্যাগ দিয়ে কড়া লিকার চা তৈরি করুন। তারপর সেটি দিয়ে চুলে লাগান। এই অবস্থায় আধা ঘণ্টা রেখে দিন। তারপর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

কফি চা: চায়ের সঙ্গে কফি মিশিয়ে লাগালেও ফল পাওয়া যায়। সাধারণত কফি ব্যবহার করলে গাঢ় বাদামি রঙের চুল পাওয়া যায়। অনেকেই চুলে রং করতে হেনা বা মেহেদির সঙ্গে কফি ব্যবহার করেন। কিন্তু কফির সঙ্গে চা মিশিয়ে লাগালে সেই রং অনেকদিন টেকে। এর জন্য তিনটি টি-ব্যাগ তিন কাপ জলে ফোটাতে হবে। তাতে তিন চামচ কফি মেশাতে হবে। গোটা মিশ্রণটি ৫ মিনিট ফোটাতে হবে। এরপর সেই মিশ্রণটি ঠান্ডা করে চুলে দিন। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

চুল ধোয়ার জন্য চা: চা শুধু চুলে লাগিয়ে রাখলে যতটা রং হবে চা দিয়ে ফের একবার চুল ধুলে রং আরও গাঢ় হবে। প্রথমে চা দিয়ে চুল ধুয়ে মিনিট ১৫-২০ রাখুন। তারপর ফের চা দিয়ে ২-৩ বার চুল ধুয়ে ফেলুন। এর ফলে কালো রং দীর্ঘস্থায়ী হবে।

অরগ্যানিক পাতা চা: সাত টি-ব্যাগ চায়ের সঙ্গে দুটি রোজমেরি পাতা মিশিয়ে ফুটিয়ে নিন। সেটি এরপর চুলে লাগিয়ে ১-২ ঘণ্টা রেখে দিন। গাঢ় রং পেতে হলে আরও কিছুক্ষণ রাখতে পারেন। এরপর জল দিয়ে চুল ধুয়ে ফেলুন।

চা তুলসী পাতা: ৫ চামচ চায়ের সঙ্গে ৫টি তুলসী পাতা ফুটিয়ে নিন। তারপর সেই মিশ্রণটি চুলে দিন। এর সঙ্গে কয়েক ফোঁটা পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন। এর ফলে যেমন চুলে রং হবে, তেমনই খুসকি থেকেও রক্ষা পাওয়া যাবে।

(ঢাকাটাইমস/২১জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

এই বিভাগের সব খবর

শিরোনাম :