রিয়ালে হৈচৈ ফেললেন ১৮ বছর বয়সী ‘নতুন’ নেইমার

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০১৮, ১৭:৪৬

ক্রিশ্চিয়ানো রোনালদোর ছেড়ে যাওয়া সান্তিয়োগা বার্নাব্যুতে যোগ দিলেন ব্রাজিলেন নতুন নেইমার। বয়স মাত্র ১৮, জন্ম রিও ডি জেনিরোর শহরতলি সাও গনসালোতে। তাঁর নাম ভিনিসিয়াস জুনিয়র। তিনি নাকি ফুটবলের নতুন বিস্ময় বালক!

হত দরিদ্র ঘরের এ টিনএজারকে রিয়াল কিনল ৩৮ মিলিয়ন পাউন্ড দিয়ে। ২০১৩-তে স্যান্টোস থেকে নেইমার জুনিয়রকে ৪৯ মিলিয়ন পাউন্ড দিয়ে কিনেছিল বার্সেলোনা। কিন্তু তখন সেই নেইমার ছিলেন অনেক পরিণত।তবে মাত্র ১৮ বছর বয়সী এক কিশোরের জন্য এত টাকা খরচ করা নজিরবিহীন।

শুক্রবার রিয়ালের মাঠে যখন দর্শকদের সামনে তাঁকে নিয়ে আসা হল, পাশে থাকলেন আর এক ব্রাজিলীয় কিংবদন্তি রোনাল্ডো। যিনি রিয়ালের হয়ে ১৭৭ ম্যাচে ১০৪ গোল করে ক্লাবের হল অব ফেমে রয়েছেন। ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেসও ছিলেন। এখনও তাঁর জার্সিতে কোনও নম্বর নেই। যা দেখে মনে করা হচ্ছে, মাদ্রিদের সঙ্গে মানিয়ে নিতে তাঁকে রিয়ালের ‘বি’ দলে পাঠানো হবে কি না সেটাই দেখার। ভিনিসিয়াস জানেন, আকাশছোঁয়া দরে রিয়ালে এলেও প্রথম দলের জার্সি পাওয়া সহজ হবে না।

কিন্তু যিনি বড়ই হয়েছেন জীবনসংগ্রাম করতে করতে, তাঁর কাছে লড়াই নতুন কোনও শব্দ হতে পারে না। দিদিমার বাড়িতে বাবা মা এবং দুই ভাইকে নিয়ে থাকতেন ভিনিসিয়াস। নিজেদের বাড়িও ছিল না। দিদিমার কাছে খাদ্যের অভাব হত না ঠিকই কিন্তু দারিদ্রের ছাপ ছিল স্পষ্ট। সেই সঙ্গে আরও একটি জিনিস প্রকট ছিল ছেলেবেলা থেকে। ভিনিসিয়াসের ফুটবল প্রতিভা। মাত্র পাঁচ বছর বয়সেই যা সকলের নজর টেনেছিল। মাত্র দশ বছর বয়সে তাঁকে সই করায় ব্রাজিলের বিখ্যাত ক্লাব ফ্ল্যামেঙ্গো।

দু’বার বাস পাল্টে ফ্ল্যামেঙ্গোর ট্রেনিং সেন্টারে যেতে হত তাঁকে। তিন বছরের মধ্যে অনূর্ধ্ব-১৫ দলের হয়ে অভিষেক। ১৪ বছর বয়সে কাকার সঙ্গে রিয়োতে চলে আসেন, যাতে আরও ভাল ভাবে ফুটবলে মন দিতে পারেন। ব্রাজিলের বিখ্যাত যুব ফুটবল প্রতিযোগিতা কোপা সাও পাওলোতে দারুণ খেলে তিনি সকলের নজর কেড়ে নেন।

১৫ বছর বয়সে ফ্ল্যামেঙ্গোর হয়ে বোতাফোগোর বিরুদ্ধে ডার্বিতে তাঁর গোল দেখে ব্রাজিলের ফুটবল ভক্তরা নিশ্চিত হয়ে যান, তাঁদের নতুন প্রতিভা উপস্থিত। গত বছর ব্রাজিল অনূর্ধ্ব-১৭ দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপ জেতে। সেখানে সেরা ফুটবলারের পুরস্কার পেয়েছিলেন ভিনিসিয়াস। রিয়ালে আসার কথাও চূড়ান্ত হয়ে যায় গত বছরেই। এ দিন নিজের দেশে কিংবদন্তি রোনাল্ডোর পাশে দাঁড়িয়ে ভিনিসিয়াস প্রথম কৃতজ্ঞতা প্রকাশ করলেন পরিবারের কাছে। বললেন, ‘আমার স্বপ্নকে সত্যি করার জন্য সব চেয়ে বেশি করে ধন্যবাদ দিতে চাই পরিবারকে। আমি জানি মানিয়ে নেওয়া সহজ হবে না কিন্তু আমি তৈরি।’মাত্র ১৮ বছর বয়সেই প্রত্যয় তাঁর গলায়, ‘খুব সাধারণ একটা প্রেক্ষাপট থেকে বিশ্বের সেরা ক্লাবে আমি পৌঁছে গিয়েছি। এখানে এসে আমার কোচ এবং সতীর্থদের দেখাব যে, আমি খেলার জন্য তৈরি।’

রিয়ালের ক্লাব প্রেসিডেন্টও যা শুনে বলে ফেললেন, ‘ব্রাজিল থেকে আরও এক রত্ন উঠে এসেছে। তাকে দেখার অপেক্ষায় ব্রাজিল, রিয়াল মাদ্রিদ এবং গোটা ফুটবল বিশ্ব!’ দশ বছর আগে নেইমারের উত্থানের পর এত হইচই আর কোনও ব্রাজিলীয় প্রতিভাকে ঘিরে দেখা যায়নি।

(ঢাকাটাইমস/২১জুলাই/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :