বাজনায় হ্যাটট্রিক গিনেস রেকর্ড বাংলাদেশি সুদর্শনের

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০১৮, ১৮:৫০

বাদ্যবাজনায় বিশ্ব রেকর্ডের হ্যাটট্রিক করেছেন লন্ডনপ্রবাসী বাংলাদেশের বাদ্যসাধক পণ্ডিত সুদর্শন দাশ। আগেই দীর্ঘ সময় তবলা ও ঢোল বাজিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করে রেখেছেন, এবার করলেন ড্রামে।

বুধবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছ থেকে এই হ্যাটট্রিক রেকর্ডের আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছেন তিনি।

আগের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ার জন্য বিরতিহীন ১৪ ঘণ্টা ড্রাম বাজানোর চ্যালেঞ্জ করেছিলেন বাদ্যসাধক সুদর্শন। তার সেই চ্যালেঞ্জ সফল হয়েছে। এর মধ্য দিয়ে বিশ্ব রেকর্ড গড়ার হ্যাটট্রিক পূর্ণ করলেন তিনি।

পণ্ডিত সুদর্শন তার চ্যালেঞ্জ বাস্তবায়নে ৪ জুলাই সন্ধ্যায় পূর্ব লন্ডনের কমার্শিয়াল রোডের লন্ডন এন্টারপ্রাইজ একাডেমি মিলনায়তনে ড্রাম বাজানো শুরু করেন। পরদিন সকাল পর‌্যন্ত টানা ১৪ ঘণ্টা ড্রাম বাজান তিনি।

সুদর্শনের বাজানোর পুরোটা দুটি ভিডিও ক্যামেরায় ধারণ করা হয়। দর্শনার্থী যারা সেখানে গেছেন, তাদের গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের দেওয়া সাক্ষ্যফরম পূরণ করতে হয়। এসব যাচাই-বাছাইয়ের পর রেকর্ডের স্বীকৃতি দিল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ।

সুদর্শন জানান, তবলা ও ঢোলে পারদর্শী হলেও কখনো ড্রাম বাজাননি তিনি। কেবল হ্যাটট্রিক রেকর্ড গড়ার লক্ষ্যে তিনি ড্রাম বাজানো শেখেন।

এর আগে তবলায় বিশ্ব রেকর্ড গড়তে সুদর্শনকে টানা ২৫ দিনে ৫৫৭ ঘণ্টা ১১ মিনিট বাজাতে হয়েছিল। এরপর ঢোলে বিশ্ব রেকর্ড করেন টানা ২৭ ঘণ্টা বাজিয়ে।

যুক্তরাজ্যের বাসিন্দা পণ্ডিত সুদর্শন দাশ চট্টগ্রামের সাতকানিয়ার সন্তান। বাবা অমূল্য রঞ্জন দাশ আর মা বুলবুল রাণী দাশ।

পণ্ডিত সুদর্শন দাশ পূর্ব লন্ডনের তবলা অ্যান্ড ঢোল একাডেমির প্রিন্সিপাল। টাওয়ার হ্যামলেটস, নিউহ্যাম ও রেডব্রিজ কাউন্সিলের অধীনে স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠাগুলোর মিউজিক ইন্সপেক্টর হিসেবে কাজ করেন তিনি।

(ঢাকাটাইমস/২১জুলাই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :