‘সাইবার অপরাধ রুখতে ডিজিটাল নিরাপত্তা আইন’

মেহেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০১৮, ১৯:৩৬

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, আর্থিক লেনদেন প্রতিষ্ঠানগুলোকে সাইবার অপরাধ থেকে বাঁচাতে ডিজিটাল নিরাপত্তা আইন তৈরি করা হচ্ছে। যেখানে বংলাদেশ ছাড়া পৃথিবীর কোনো দেশে এই আইন নেই, বাংলাদেশই প্রথম এই আইন বাস্তবায়ন করতে যাচ্ছে। পরবর্তী সংসদ অধিবেশনে আইনটি পাস হবে।

শনিবার বিকালে মেহেরপুর মুজিবনগর অডিটোরিয়ামে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। পরে আইসিটি ফর ই খুলনা বিভাগের আম্বাসেডর সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেনে তিনি।

মন্ত্রী বলেন, ‘প্রতিটি বাড়িতে ইন্টারনেটের সুবিধা পৌঁছানো একটি চ্যালেঞ্জ ছিল। সারা বাংলাদেশের ৭৭২টি ইউনিয়ন ইন্টারনেটের সুবিধা থেকে বঞ্চিত ছিল। বর্তমানে সেগুলো ইন্টারনেটের আওয়াতায় এসেছে।’

মোস্তাফা জব্বার বলেন, ইন্টারনেটের দাম ১৫% থেকে ৫% ভ্যাটে নামিয়ে আনার খসড়া চূড়ান্ত করা হয়েছে। মোবাইল কোম্পানিদের সঙ্গে আলোচনার মাধ্যমে বিষয়টি নিশ্চত করা হবে।

মন্ত্রী জানান, কোনো আইন অনুসন্ধানী সাংবাদিকতায় বাধা হবে না। সাংবাদিকদের জন্য ৩২ ধারায় গুপ্তচরবৃত্তি যে বিষয়টি আছে সেটি বাতিল করা হয়েছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক খাইরুল হাসান। খুলনা বিভাগের  শিক্ষক-শিক্ষিকারা এই সম্মেলনে যোগ দেন।

(ঢাকাটাইমস/২১জুলাই/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত