মাগুরায় দেশি মাছ রক্ষায় আড়বাঁধ ধ্বংস

মাগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০১৮, ২০:২০

মাগুরার মহম্মদপুর উপজেলার দেশি প্রজাতির মাছ প্রজননের অন্যতম প্রধান খাল এমডি-২ এর ছয়টি পয়েন্টে শনিবার অবৈধ আড়বাঁধ অপসারণ ও মাছ ধরার সরঞ্জাম ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত।

মহম্মদপুর উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিকুর রহমানের উপস্থিতিতে উপজেলা মৎস্য বিভাগ এ বাঁধ অপসারণ ও ধ্বংস করার কার্যক্রম পরিচালনা করে।

মহম্মদপুর উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মীর লিয়াকত আলী জানান, মহম্মদপুরে মধুমতি নদী থেকে বড়রিয়া, নিখড়হাটা হয়ে রাজাপুর রাহাতপুর পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের এমডি-২ খালটি মাগুরা সদরের নবগঙ্গা নদীতে মিলেছে। ১২ কিলোমিটার লম্বা এ খালের সঙ্গে ওই এলাকার বিল ঝলমল, নালিয়ার বিল, টেটাদোহার বিল, পারুয়ার বিল, হাবুরিয়ার বিলসহ অন্তত ১৪টি বিলের সংযোগ রয়েছে। সম্প্রতি খালটির রড়রিয়া এলাকায় তিনটি, রাজাপুর এলাকায় দুটি ও নিখড়হাটা এলাকায় একটি স্থানে অবৈধ আড়বাঁধ স্থাপন করে দেশি প্রজাতির ছোটবড় মাছসহ সব ধরনের মাছ মেরে ফেলছিল অবৈধ দখলদাররা। বাঁশের বানা, পলিথিন ও মশারি জাল দিয়ে তৈরি এসব বাঁধের কারণে মাছের ডিম পর্যন্ত ধরা পড়ে ও মারা যায়। অন্যদিকে এ আড়বাঁধের ফলে খালটির নাব্যও বাধাপ্রাপ্ত হচ্ছিল।

মীর লিয়াকত আলী বলেন, খবর পেয়ে শনিবার সকাল থেকে উপজেলা নির্বাহী অফিসার সাদিকুর রহমানের নেতৃত্বে আমরা বাঁধ অপসারণ অভিযান পরিচালনা করি ও ছয়টি বাঁধই ধ্বংস করে দেয়া হয়। তবে এ সময় কোনো বাঁধের মালিককেই ঘটনাস্থলে পাওয়া যায়নি।

বিভিন্ন নদী ও খালের নাব্য রক্ষায় প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/২১জুলাই/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :