ঢাবির নির্মাণাধীন ভবন থেকে পড়ে দুই শ্রমিকের মৃত্যু

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০১৮, ২০:৫৬
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলের নির্মাণাধীন একটি ভবন থেকে পড়ে দুই নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। শনিবার বিকাল ৪টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- স্বপন (২৪) ও মাইদুল ইসলাম (২৬)। তাদের বাড়ি রংপুরে বলে জানা গেছে।

নিহতদের সহকর্মী শান্ত দাস জানান, জগন্নাথ হলের ভেতরে পুরাতন আট তলাবিশিষ্ট সন্তোষ ভট্টাচার্য ভবনের উপরে নির্মিত দ্বিতীয় তলায় কাজ করছিলেন তারা। বিকালে স্বপন ও মাইদুল ওই ভবনের নবম তলার বাইরের দিকে মাচাং বেঁধে দেওয়াল আস্তরণের কাজ করছিলেন। এসময় মাচাং কাত হয়ে তারা দুইজনই নিচে পড়ে যান। এতে তারা গুরুতর আহত হন।

তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (এসআই) বাচ্চু মিয়া জানান, নিহতদের মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে রাখা হয়েছে।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার বলেন, হলের একটি প্রোগ্রাম নিয়ে আমরা আলোচনায় বসেছিলাম। এমন সময় শুনি, দুইজন শ্রমিক সন্তোষ ভট্টাচার্য ভবন থেকে পড়ে গেছে। পরে আমরা তাদের নিয়ে হাসপাতালে যাই। সেখানে কর্তব্যরত ডাক্তার তাদের মৃত ঘোষণা করেন।

প্রাধ্যক্ষ বলেন, প্রক্টরকে বিষয়টি জানিয়েছি। ইতোমধ্যেই পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

ড. অসীম সরকার বলেন, তদন্ত কমিটির রিপোর্টের আলোকে যে ব্যবসায়িক প্রতিষ্ঠানকে এই ভবন নির্মাণের কাজ দেয়া হয়েছে তাদের বা অন্য কারো কোনো ত্রুটি ধরা পড়লে ব্যবস্থা নেয়া হবে। যেসব শ্রমিক এভাবে দুর্ঘটনায় মারা যায় তাদের ক্ষতিপূরণে হাইকোর্টের একটি নির্দেশনা রয়েছে।

জানা গেছে, কম্পিউটার ওয়ার্ল্ড বিডি নামের একটি প্রতিষ্ঠান জগন্নাথ হলের এই নির্মাণ কাজ করছে, যার মালিক ছাত্রলীগের সাবেক একজন সভাপতি।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী ঢাকাটাইমসকে বলেন, ‘আমি হল প্রাধ্যক্ষের কাছ থেকে বিষয়টি শুনেছি। তাকে বলে দিয়েছি, তদন্ত কমিটির রিপোর্টের আলোকে এ দুর্ঘটনার কারণ খুঁজে বের করতে এবং নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে।’

(ঢাকাটাইমস/২১জুলাই/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত