পুরনো ফোনের জাদুঘর

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুলাই ২০১৮, ১২:২২

পুরনো ফোনের জাদুঘর দেখতে চান? তবে আপনাকে যেতে হবে স্লোভাকিয়ায়। কেননা, সেখানে তৈরি হয়েছে দুনিয়ার প্রথম ফোনের জাদুঘর। এতে পুরনো দেড় হাজার ফোন প্রদর্শিত হচ্ছে। 

এই মিউজিয়ামে পুরনো দিনের অসংখ্যা ফোন রয়েছে। এর মধ্যে কিছু ফোনের ওজন কম্পিউটারের থেকেও বেশি। যখন সাধারণ মধ্যবিত্তের মোবাইল ফোন ব্যবহারের সামর্থ ছিল না তখন বাজারে এসেছিল এই ফোনগুলো। বেশিরভাগ শিল্পপতিদের পকেট আর হলিউড সিনেমায় তখন মোবাইল ফোন দেখা যেত।

স্লোভাকিয়ার নাগরিক ২৬ বছর বয়সী স্টেফান পোলগারি বছর দুই আগে পুরনো স্মার্টফোন জমানোর কাজ শুরু করেন। অনলাইনে পুরনো এক ঝাঁক পুরনো স্মার্টফোন কিনে প্রথম এই নেশা তার মাথায় চাপে। এখন তার কাছে ১,৫০০ টি আসল মোবাইল ও ৩,৫০০ টি রেপ্লিকা রয়েছে।

স্লোভাকিয়ায় ছোট্ট এক শহর দবসিনাতে নিজের বাড়ির দুটি ঘড় জুড়ে এই মিউজিয়াম তৈরি করেছেন স্টেফান। ২০১৬ সালে এই মিউজিয়ামের উদ্বোধন হয়। এই মিউজিয়ামে গ্রমণ করতে হলে তার কাছে অনুমতি নিয়ে সেখানে পৌঁছে যেতে হবে।

এই কালেকশনে অন্যতম জনপ্রিয় নকিয়া ৩৩১০ ফোনটি। সম্প্রতি নতুন রূপে এই ফোন লঞ্চ হয়েছে। এর সাথেই তার মিউজিয়ামে রয়েছে সিমেন্স এস টু। ২৩,০০০ স্লোভাক করুনা দিয়ে এই ফোন কিনেছেন স্টেফান। যা তার মাসিক আয়ের দ্বিগুণ। প্রসঙ্গত এই ফোনগুলো থেকে এখনো দিব্যি কাজ করছে।

(ঢাকাটাইমস/২২জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত