মৃতকে ‘প্রাণ’ দিতে গিয়ে গণধোলাইয়ে অর্ধমৃত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুলাই ২০১৮, ১৬:৩৭

ইথিওপিয়ান একজন নাগরিক আয়েলে। তিনি নিজেকে ঐশ্বরিক শক্তির অধিকারী বলে দাবি করেন। দেশটির ওরোমিয়া অঞ্চলের ছোট গালিলি শহরে গিয়ে হাজির হলেন তিনি। সেখানে সম্প্রতি মারা গেছেন এমন এক ব্যক্তির পরিবারের কাছে গিয়ে বললেন- তিনি মৃত ব্যক্তিকে জীবিত করতে পারেন। শোকসন্তপ্ত পরিবারকে শোনালেন মরদেহে যিশুখ্রিস্টের প্রাণ ফিরিয়ে দেয়ার বাইবেলে উল্লেখিত ঘটনা।

গল্প শুনে শোকসন্তপ্ত পরিবারটির মনে যেন আশার সঞ্চার হলো। গল্পটি তাদের এতই মনে ধরল যে, তারা তাদের মৃত আত্মীয় বেলায়ের মরদেহ কবর থেকে তুলতে রাজি হয়ে গেলেন। মরদেহটিকে জীবিত করার জন্য যা করছিলেন আয়েলে, তার একটি ভিডিও ইথিওপিয়াতে সামাজিক যোগাযোগের মাধ্যমে রীতিমতো ভাইরাল হয়ে গেছে।

সেখানে দেখা যাচ্ছে, মরদেহটি কবর থেকে তোলা হলে আয়েলে ঠিক তার উপর শুয়ে পরেন। তারপর অসংখ্যবার চিৎকার করে উন্মাদের মতো বলতে থাকেন, ‘ওঠো, ওঠো’।

কিন্তু তাতে কোনা কাজ হলো না। মরদেহটি প্রাণ ফিরে পাওয়া তো দুরে থাক, একটি আঙুলও নাড়ল না। এ ঘটনায় মৃতের বাকি স্বজনেরা ভয়াবহ ক্ষেপে গেলেন। অতঃপর শুরু হল ধোলাই। আয়েলে নিজেও সম্ভবত অচিরেই মরদেহ হয়ে যেতেন, যদি সময়মতো পুলিশ এসে না পৌঁছাত। যদিও তার অর্থ এই নয় যে তিনি বেঁচে গেলেন। পুলিশ প্রাণে বাঁচালেও গ্রেপ্তার হয়েছেন তিনি।

স্থানীয় পুলিশ কমিশনার জানান, তিনি আয়েলে আসলে পেশায় একজন স্বাস্থ্যকর্মী এবং তিনি এখনও পুলিশের জিম্মায় রয়েছেন।

আফ্রিকার ঐতিহ্যবাহী দেশ ইথিওপিয়াতে মরদেহকে বিকৃত করা বা তার অপব্যবহার করা শাস্তিযোগ্য অপরাধ। সূত্র: বিবিসি

ঢাকাটাইমস/২২জুলাই/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :