থাই গুহায় উদ্ধারকারীদের নিয়ে বিশাল শিল্পকর্ম

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০১৮, ০৮:৪৫

সম্প্রতি থাইল্যান্ডের বিপদজনক গুহা থেকে ১২ কিশোর ও তাদের কোচকে উদ্ধারের চিত্র অবলোকন করেছে পুরো বিশ্ব। উদ্ধারকারীদের বীর উপাধি দেয়া হয়েছে। সেই বীরদের সম্মান জানিয়ে উদ্ধারকারীদের বিশাল ছবি এঁকেছেন চিত্রশিল্পীরা।

দেশটির চিয়াং রাই শহরে থাম লুয়াং গুহায় আটকে পড়া ১২জন কিশোর ফুটবলার এবং তাদের ২৫ বছর বয়সী কোচকে উদ্ধার করেছিলেন বেশ কয়েকটি দেশের উদ্ধারকর্মীরা। সেই চিয়াং রাইতে থাইল্যান্ডের বেশ কয়েকজন চিত্রশিল্পীর আঁকা এই শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

শিল্পকর্মটির নাম দেয়া হয়েছে ‘নায়কেরা’। শিল্পীরা তাদের মতো করে ফুটিয়ে তুলেছেন সেই গুহার উদ্ধারকারী নায়কদের। এই ছবিতে গুহা থেকে উদ্ধার হওয়ার পর কিশোর ফুটবলার এবং তাদের কোচ যেমন রয়েছে, তেমনি রয়েছে উদ্ধারকারী প্রত্যেকের ছবি। উদ্ধারকারীদের নায়ক হিসেবে সম্মান দেয়া হয়েছে শিল্পকর্মটিতে।

থাই নেভি সিল এর সাবেক কর্মকর্তা সামান গুনান উদ্ধার করতে গিয়ে নিজের জীবন হারিয়েছেন। তাঁর ছবিও জ্বলজ্বল করছে উদ্ধারকারী অন্য নায়কদের মাঝে।

থাইল্যান্ডের আর্টব্রিজে ছবিগুলো আঁকা হয়েছে। আর এই চিত্রকর্মের মাধ্যমে স্মরণ করা হয়েছে সফল উদ্ধার অভিযানকে। সামান গুনানের একটি মূর্তিও তৈরি করা হয়েছে।

কিশোর ফুটবলাররা এবং তাদের কোচ থাম লুয়াং গুহায় বেড়াতে গিয়ে নিখোঁজ হয়েছিল গত ২৩ জুন। নয়দিন পর ২ জুলাই গুহার মুখ থেকে চার কিলোমিটার ভেতরে তাদের খোঁজ মেলে। তাদের উদ্ধারে অভিযান শুরু হয় ১০ জুলাই। এই অভিযানে অংশ নেয়া উদ্ধারকারীদেরই সম্মান জানানো হয়েছে শিল্পকর্মে। থাই শিল্পীরা নিজেদের মতো করে সেই উদ্ধার অভিযানের ছবি আঁকেন।

ব্রিটিশ ডুবুরি রিক স্ট্যানন প্রথম সন্ধান পেয়েছিলেন আটকেপড়া কিশোরদের। তার ছবিও রয়েছে এই শিল্পকর্মে। তিনি সাংবাদিকদের বলেছিলেন, ‘গুহা এলাকাটি ছিল একেবারে ভিন্ন ধরণের। সেখান থেকে সফলভাবে উদ্ধার করা নিয়ে সন্দেহ ছিল।’

যখন প্রথম খোঁজ পাওয়া গেলো, তখন রিক স্ট্যাননের সাথে ছিলেন ব্রিটিশ আরেক ডুবুরি জন ভলানথেন। উদ্ধারে অংশ নেয়া ব্রিটিশ ডুবুরি ভেন আনসওর্থ এর ছবিও সেখানে আঁকা হয়েছে। তিনি গুহায় ভেতরে উদ্ধার অভিযানের জটিল সময়ে সক্রিয়ভাবে জীবনবাজি রেখে কাজ করেছিলেন।

ব্রিটিশ আরেকজন ডুবুরি রবার্ট চালর্স এর ছবিও রয়েছে এই শিল্পকর্মে। তিনি ১৯৬৮ সাল থেকে গুহা থেকে উদ্ধার অভিযানে কাজ করে আসছেন। চিয়াং রাই এর গভর্নর নারংসাক ওসোতানাকর্ন এর ছবিও সেখানে আঁকা হয়েছে। তিনি বিভিন্ন দেশের উদ্ধারকারীদের নিয়ে এই অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন। সূত্র: বিবিসি

ঢাকাটাইমস/২৩জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :