ভারত-পাকিস্তান সামরিক মহড়ায় থাকবেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০১৮, ১০:০৯

১৯৪৭ সালে দেশ ভাগের পর প্রথমবারের মত একসঙ্গে সামরিক মহড়ায় অংশ নিচ্ছে ভারত ও পাকিস্তান। আগামী মাসে রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া এ মহড়ায় উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে দেশটির গণমাধ্যম।

ভারত এবং পাকিস্তান দুটি দেশই সম্প্রতি ইউরেশিয়ার আটটি দেশের সংগঠন সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) এর সদস্যপদ পেয়েছে। এই সংগঠনই সামরিক মহড়ার আয়োজন করেছে।

মহড়ায় ভারত পাকিস্তানসহ থাকবে চীন, রাশিয়া, তাজিকিস্তান, কাজাকাস্তান ও পূর্ব ইউরোপের দেশগুলো। তবে এই মহড়ায় বাড়তি নজর থাকবে ভারত পাকিস্তানের দিকে। কারণ, জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী ছাড়া কোথাও একসঙ্গে কাজ করেনি ভারত পাকিস্তান। বছরে দুইবার সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সামরিক মহড়ার আয়োজন করে এসসিও।

এসসিও’র উদ্যোগকে ইতিবাচক হিসেবে দেখলেও একসঙ্গে মহড়ায় অংশ নিয়ে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক যে মধুর হবে এমনটি ভাবছে না ভারত।

ভারত-চীন-পাকিস্তানের একসঙ্গে সামরিক মহড়ায় অংশ নেয়া নিয়ে প্রকাশ্য উত্তেজনা বিরাজ করছে। চীনা গণমাধ্যম চায়না ডেইলি জানিয়েছে, দুই দেশের সেনা এক সঙ্গে মহড়া দিলে সংঘাতের পরিবেশ কিছুটা লঘু হতে পারে।

এই সামরিক মহড়ার থিম হল সন্ত্রাসবাদের বিরুদ্ধে সমন্বয় ও সহযোগিতা গড়ে তোলা। সংশ্লিষ্ট রাষ্ট্রগুলির মধ্যে আস্থা বাড়ানো।

ঢাকাটাইমস/২৩জুলাই/একে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত