পদ্মায় ভাঙন, ঝুঁকিতে শতাধিক পরিবার

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০১৮, ১৮:১০

কয়েক দিন বিরতির পর সোমবার দুপুর ১২টার দিকে ফরিদপুরের চরভদ্রাসনে আবার তীব্র ভাঙন দেখা দিয়েছে সদর ইউনিয়নের বালিয়া ডাঙ্গী ও ফাজেল খার ডাঙ্গী সংযোগ স্থানে। শতাধিক পরিবারসহ ঝুঁকিতে রয়েছে মোল্যা ডাঙ্গী সরকারি প্রাইমারি বিদ্যালয়টি।

সরেজমিনে দেখা গেছে, আড়াইশ মিটার জায়গাজুড়ে চলছে পদ্মার ভাঙনের তাণ্ডব। দুই ঘণ্টায় একটি বসত ভিটেসহ প্রায় দুই একর ফসলি জমি নদীতে বিলীন হয়ে যায়। কয়েক দিন আগে বাড়ি সরিয়ে নেয় হারুন মোল্যা সে সময় তার বসত ভিটের একাংশ নদী গর্ভে বিলীন হয়ে যায়। সোমবার বাকি অংশটুকু নদীতে বিলীন হওয়া পরিবারের শেষ সম্বল হারা হলো বলে দাবি তার।

এছাড়া রাজমিস্ত্রী কুব্বাতের বাড়ির হতে মাত্র পাঁচ মিটার দূরেই চলছে পদ্মার তাণ্ডব। তিনিও এখন দিশেহারা। ভাঙন থেকে মাত্র ৩০ মিটার দূরে রয়েছে ক্ষুদ্র ব্যাবসায়ী মোশারফ হোসেনের ঘর। তিনি বলেন, আগে শুনলাম বালির বস্তা ফেলব এখানে। কিছু তো হলো না। আমরা সাহায্য চাই না আমাদের ভাঙন ফেরানোর ব্যবস্থা করা হোক।

এদিকে ভাঙন এলাকা থেকে ৩শত মিটার দূরে রয়েছে মোল্যা ডাঙ্গী সরকারি প্রাইমারি বিদ্যালয়।

ভাঙন প্রতিরোধ ও ডাম্পিংয়ের বিষয়ে পাউবোর নির্বাহী প্রকৌশলী সুলতান মাহামুদ বলেন, চরভদ্রাসনের ভাঙনের ব্যাপারে আমরা সজাগ রয়েছি। বালিয়া ডাঙ্গী ও ফাজেল খার ডাঙ্গী গ্রামে ৪/৫ দিনের মধ্যে অস্থায়ীভাবে কাজ শুরু করতে পারব বলে আশা করি।

(ঢাকাটাইমস/২৩জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত