চারুকলায় এক টুকরো চীন

আসাদুজ্জামান, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুলাই ২০১৮, ১৩:১৯ | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৮, ১২:৫০

সকাল থেকেই অঝোরে ঝরছে বৃষ্টি। নগরে নাগরিকদের কোলাহল কম। জরুরি কাজ ছাড়া কেই বৃষ্টি মাথায় নিয়ে রাস্তায় বের হচ্ছেন না। সবুজ গাছের পাতার ফাঁকগলে সবুজ ঘাসের উপর টুপটাপ পড়ছে বৃষ্টি। বৃষ্টির পানি মাটি ভিজিয়ে দিয়েছে।

বৃষ্টি থেকে রেহাই পেতে ঢাকা বিশ্বদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের বারান্দায় অনেকেই ঠাঁই নিয়েছেন। সেখানে মৌনতা এনে দিয়েছি বৃষ্টির পরশ।

মৌনতা ভেঙে কেউ কেউ এদিক সেদিক চোখ বোলাচ্ছেন। কেউবা পা বাড়াচ্ছেন জয়নুল গ্যালারির দিকে। সারা বছরই এখানে কোনো না কোনো প্রদর্শনীর আয়োজন চলে। আজও ছিল।

বাংলাদেশ ও চীনা চারুকলার শিক্ষার্থী ও শিক্ষকরা যৌথভাবে এখানে প্রদর্শনীর আয়োজন করেছে। এখানকার দুটি গ্যালারিতে প্রদর্শনী চলছে। এসব প্রদর্শনীতে বাংলাদেশের সংস্কৃতি যেমন ঠাঁই পেয়েছে, তেমনি করে শিল্পীর তুলির ছোঁয়ায় উঠে এসেছে চীন দেশের নানা অনুসঙ্গ। এসব দেখতে অনেকেই ভিড় জমাচ্ছেন। মুশলধারে বৃষ্টি যে অবসর এনে দিয়েছে, সেই অবসরে ছবিগুলো দেখছেন। ছবির পাশাপাশি এখানে রয়েছে চীন দেশের বিভিন্ন বয়সী মানুষের পোশাক।

আয়োজকদের সঙ্গে কথা বলে জানা যায়, চারুকলার জয়নুল গ্যালারি এক এবং দুই এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্টস বিল্ডিংয়ে এই প্রদর্শনী একযোগে চলছে। যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউট, ফাক্যাল্টি অব ফাইন আর্টস এবং চায়না অ্যাম্বাসি অব বাংলাদেশ।

জয়নাল গ্যালারি এক-এ রয়েছে চারুকলার খ্যাতনাম শিক্ষকদের আঁকা চিত্রকর্ম। যেখানে বাংলাদেশের রূপ-বৈচিত্র্য তুলে ধরা হয়েছে। আছে চীনা সংস্কৃতির পরিচয়বহ চিত্রকর্মও।

এখানে কথা হয়, রাশেদ নামের চারুকলার এক শিক্ষার্থীর সঙ্গে। তিনি বলেন, ‘বাংলাদেশের মানুষের কাছে চীনের সংস্কৃতি খুব একটি অপরিচত নয়। তবুও এখানে এসে চীন দেশের বিভিন্ন চিত্রকর্ম দেখতে পেলাম। এখানে চীন দেশের মানুষের বিভিন্ন পোশাকও প্রদর্শিত হয়েছে।’

অন্যদিকে জয়নুল গ্যালারি দুই চীন দেশের পোশাক দিয়ে সাজানো হয়েছে। এখানে নারী পুরুষের আদলে বানানো ম্যানিকুইনের গায়ে শোভা পাচ্ছে চীনা পোশাক। বৈচিত্র্যময় এসব পোশাক বাঙালিদের কাছে অপরিচিতও বটে।

প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত আটটা পর্যন্ত প্রর্দশনীটি সবার জন্য উন্মুক্ত। এতে প্রবেশের জন্য কোনো টিকিট লাগবে না। বৃষ্টি-বাদলার ঘুরে আসতে পারেন এই প্রদর্শনী থেকে। চীনা সংস্কৃতি সম্পর্কে জানার এই তো সুযোগ।

(ঢাকাটাইমস/২৪জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :