জাফর ইকবাল হত্যাচেষ্টায় অভিযুক্ত হচ্ছে ফয়জুলসহ ছয়জন

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জুলাই ২০১৮, ১৮:১৩
ফাইল ছবি

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক জাফর ইকবালকে হত্যাচেষ্টার মামলায় প্রধান অভিযুক্ত ফয়জুল হাসানসহ ছয়জনকে অভিযুক্ত করে আগামীকাল বৃহস্পতিবার আদালতে অভিযোগপত্র জমা দেবে পুলিশ।

বুধবার বিকালে সিলেট মহানগর পুলিশ কমিশনারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ।

পুলিশ কর্মকর্তা জানান, বৃহস্পতিবার দুপুরে সিলেট মহানগর ম্যাজিস্ট্রেট আদালতে এই অভিযোগপত্রটি দাখিল করা হবে।

অভিযোগপত্রের বরাত দিয়ে পরিতোষ ঘোষ জানান, ফয়জুল আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। জবানবন্দিতে সে জানায়, ২০১৬ সালে ফয়জুল তার বন্ধু সোহাগের মাধ্যমে পাওয়া মেমোরি কার্ডে জসিম উদ্দীন রাহমানী, তামিম ইল আদরানী এবং ওলিপুরী হুজুরের ওয়াজ শুনে জিহাদের ব্যাপারে প্রভাবিত হয়। এছাড়া জসিম উদ্দীন রাহমানীর লেখা ‘উন্মুক্ত তরবারী’ বই এবং তিতুমীর মিডিয়ার ভিডিও দেখে ফয়জুলের ধারণা হয় জাফর ইকবাল একজন ‘নাস্তিক’। এ ধারণা থেকে ফয়জুল একাই জাফর ইকবালকে হত্যার পরিকল্পনা করে এবং একাই হামলা চালায়।

ঘটনার বিভিন্ন স্থিরচিত্র, বিশ্ববিদ্যালয় এলাকায় অবস্থিত বিভিন্ন সিসি ক্যামেরার ফুটেজ ও অন্যান্য সাক্ষ্য-প্রমাণ বিশ্লেষণ করে হামলার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছয়জনকে অভিযুক্ত করা হয়েছে।

ফয়জুল হাসান ছাড়াও অন্যান্য অভিযুক্তরা হলেন তার বন্ধু সোহাগ মিয়া, বাবা মাওলানা আতিকুর রহমান, মা মিনারা বেগম, মামা ফজলুল হক ও ভাই এনামুল হাসান।

গত ৩ মার্চ বিকালে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মুক্তমঞ্চে এক অনুষ্ঠানে জাফর ইকবালের ওপর হামলা চালায় মাদ্রাসা ছাত্র ফয়জুল হাসান।

এ ঘটনায় শাহজালাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বাদী হয়ে ওইদিন রাতেই সন্ত্রাসবিরোধী আইনে জালালাবাদ থানায় একটি মামলা দায়ের করেন।

(ঢাকাটাইমস/২৫জুলাই/এমএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :