হেড নেক ক্যানসার থেকে বাঁচতে তামাক ছাড়তে হবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুলাই ২০১৮, ১৭:৪২

মরণব্যধী ক্যানসারের মধ্যে অন্যতম হলো হেড নেক ক্যানসার। মোট ক্যানসার মধ্যে ৩০ থেকে ৩৫ ভাগ হলো হেড নেক ক্যানসারের রোগী। এ ক্যানসারের মধ্যে স্বড়যন্ত্রের ক্যানসার, মুখ গহব্বর ও খাদ্যনালীর উপরিভাগের ক্যানসার, থাইরয়েডের ক্যানসার, নাক ও সাইনাসজনিত ক্যানসার। এ সকল ক্যানসার প্রতিরোধে ধূমপান পরিহার, পান, সুপারি, তামাক ও জর্দা বর্জন, খাদ্য অভ্যাস পরিবর্তন বিশেষ করে অ্যালকোহল জাতীয় খাবার পরিহার করতে হবে এবং খাবারে কম মসলা খেতে হবে।

শনিবার বিশ্ব হেড নেক ক্যানসার দিবস উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রায় শুরুর আগে এসব কথা বলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি হেড এন্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী।

সকাল সাড়ে আটটায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এ ও বি ব্লকের মধ্যবর্তীস্থল বটতলা থেকে ওই শোভাযাত্রাটি বের করা হয়।

বাংলাদেশ সোসাইটি অফ হেড নেক সার্জন্সের সভাপতি অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী আরো বলেন, প্রকৃতপক্ষে, শুধুমাত্র তামাক জাতীয় দ্রব্য পরিহারের মাধ্যমে হেড নেক ক্যানসার হার অনেকটাই কমিয়ে আনা সম্ভব। এ সকল ক্যানসার রোগের চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সি ব্লকের সপ্তম তলায় হেড নেক সার্জারি ডিভিশন নামে একটি স্বতন্ত্র ডিভিশন রয়েছে।

জানা গেছে, এই ডিভিশনের দায়িত্বে অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী ছাড়াও আরো রয়েছেন, সহযোগী অধ্যাপক ডা. মো. মোসলেহ উদ্দিন, সহযোগী অধ্যাপক ডা. মো. আবদুস সাত্তার, সহযোগী অধ্যাপক ডা. সৈয়দ ফারহান আলী রাজিব প্রমুখ।

বিএসএমএমইউয়ের বহির্বিভাগ ভবন-২-এর দ্বিতীয় তলায় হেড নেক অনকোলজি নামীয় ক্লিনিকে প্রত্যেক রবিবার ওই সকল ক্যানসার রোগীদের সেবা দেয়া হয়ে থাকে।

বাংলাদেশ সোসাইটি অফ হেড নেক সার্জন্সের উদ্যোগে বের হওয়া র‌্যালিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের দায়িত্বপ্রাপ্ত ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, সাবেক আইপিজিএমএন্ডআরের প্রাক্তণ অধ্যাপক ডা. নুরুল আমিন, বিএসএমএমইউয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, অটোল্যারিংগোলজি হেড এন্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশ সোসাইটি অফ হেড নেক সার্জন্সের সভাপতি অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, সোসাইটির সাধারণ সম্পাদক ও ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যাপক ডা. ইউসুফ ফকির, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি হেড এন্ড নেক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার, অধ্যাপক ডা. মো. আবুল হাসনাত জোয়ারদার, অধ্যাপক ডা. মো. মনজুরুল আলম, অধ্যাপক ডা. মো. আজহারুল ইসলাম, অধ্যাপক ডা. এ এইচ এম জহুরুল হক সাচ্চু, অধ্যাপক ডা. নাসিমা আখতার, অধ্যাপক ডা. এ আল্লাম চৌধুরী প্রমুখসহ ওই বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ এবং সোসাইটির নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

ঢাকাটাইমস/২৮জুলাই/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :