মাদ্রিদে চট্টগ্রামের মেজবান

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুলাই ২০১৮, ১৯:০৭

স্পেনের মাদ্রিদে দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত হলো চট্টগ্রামবাসীর ঐতিহ্যবাহী মেজবান বা মেজবান। উৎসবমুখর পরিবেশে শুক্রবার মাদ্রিদ বাংলাদেশ অ্যাসোসিয়েশন হলে বৃহৎ পরিসরে এ মেজবান অনুষ্ঠিত হয়।

মেজবানকে ঘিরে মাদ্রিদের বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েস পরিণত হয় এক টুকরা চট্টগ্রামে। চট্টগ্রাম ও অন্যান্য জেলার লোকজন ছাড়াও বিদেশিদের উপস্থিতিও ছিল লক্ষণীয়। প্রায় তিন হাজার লোকের আয়োজন, যা ইতিপূর্বে স্পেনে অনুষ্ঠিত হয়নি।

‘নাড়ীর টানে, ঐতিহ্যের বন্ধনে’ এই স্লোগানকে ধারণ করে শত বছরের পুরনো এই ঐতিহ্য ও চট্টগ্রামের সংস্কৃতি মেজবান এখন দেশ হতে দেশান্তরে পাড়ি দিয়েছে।

এই আকর্ষণীয় মেজবান নিয়ে মাদ্রিদ কমিউনিটির মাঝে ব্যাপক উদ্দীপনা ছিল। বিকাল ৮টা থেকে শুরু হয়ে এই মেজবান উৎসব চলে রাত ১টা পর্যন্ত। উৎসবমুখর ছিল পুরো এলাকা ও মেজবানে আগতদের মাঝে।

আয়োজকদের মধ্যে চট্টগ্রাম সমিতির প্রেসিডেন্ট কাজি এনায়েতুল করিম তারেক, ভাইস প্রেসিডেন্ট দুলাল সাফা, সেক্রেটারি সাইদুল আলম মামুন, আলাউদ্দীন বাবুল, সাইফুল আলম লিটন, জাহিদুল আলম মাসুদ, মাহবুবুল করিম, মিল্লাত, লোকমান, মিটু করিম, পারভেজ, সারওয়ার, জয়নাল, রুকনসহ অনেকেই উপস্থিত ছিলেন।

দেশে এই ধরনের মেজবান হর হামেশা হলেও বিদেশের মাটিতে বিশেষ করে ইউরোপ এ খুব কমই দেখা যায়। মানুষের ব্যস্ততা ও বিভিন্ন সমস্যার কারণে ইচ্ছে থাকলেও হয়ে উঠে না। তবে সব ধরনের প্রতিকুলতাকে ছাপিয়ে মাদ্রিদের চট্টগ্রামবাসী তাদের ঐতিহ্যকে ধরে রাখার চেষ্টা করেছে বরাবরের মতই।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন হলে অনুষ্ঠিতব্য এই মেজবানে মাদ্রিদস্থ সকল পর্যায়ের রাজনৈতিক ব্যক্তিত্ব, অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট, সেক্রেটারি, মসজিদ কমিটির প্রেসিডেন্ট, কমিউনিটির শীর্ষনেতা এবং ব্যবসায়ীসহ সর্বস্তরের মানুষের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। এছাড়াও মহিলাদের জন্য ক্যাফে ঢাকা রেস্টুরেন্টে আলাদা আয়োজন ছিল।

চট্টগ্রামবাসীর প্রিয় কমিউনিটি নেতা এনায়েতুল করিম তারেকসহ আয়োজকরা বলেন, আমরা প্রতি বছর এই ধরনের আয়োজন অব্যাহত রাখার চেষ্টা করব।

(ঢাকাটাইমস/২৮জুলাই/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :