দুই শিক্ষার্থী নিহত: কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

নিজস্ব প্র‌তি‌বেদক, ঢাকটাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০১৮, ১৬:১২
নিহত দুই শিক্ষার্থী

রাজধানীর বিমানবন্দর সড়কে বেপরোয়া বাসের চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় তাদের পরিবারকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী।

বিচারপতি জে বি এম হাসন ও বিচারপতি খায়রুল আলমের বেঞ্চে এ রিটের শুনানি হবে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক), বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং জাবালে নূর পরিবহন কর্তৃপক্ষকে বিবাদী করা হয়েছে।

এই ঘটনায় বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবর সোমবার (৩০ জুলাই) দুপুরে আদালতে উপস্থাপন করে স্বতঃপ্রণোদিত রুল ও নির্দেশনা চাইলে আদালত তাকে বাদী হয়ে হলফনামা করতে বলেন।

রিট আবেদনে কুর্মিটোলার দুর্ঘটনার মতো মর্মান্তিক দুর্ঘটনা রোধে ট্রাফিক আইন কঠোরভাবে প্রয়োগের মাধ্যমে অথবা নতুনভাবে আইন প্রণয়ন করে গণপরিবহনের যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বেপরোয়া গাড়ি চালকদের নিয়ন্ত্রণে নির্দেশ কেন দেওয়া হবে না এবং শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের নিহত শিক্ষার্থী আব্দুল করিম ও দিয়া খানম মিমের পরিবারকে এক কোটি করে মোট দুই কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রুল জারি করা হলে ওই রুল বিচারাধীন থাকাবস্থায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে তাৎক্ষণিক ক্ষতিপূরণ দিতে জাবালে নূর পরিবহনের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

এছাড়া কুর্মিটোলার এই মর্মান্তিক দুর্ঘটনায় জাবালে নূর পরিবহনের দায় নির্ধারণে তদন্ত করতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের পরিচালকের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে।

একইসঙ্গে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন আহত নয় শিক্ষার্থীর যাবতীয় চিকিৎসা ব্যয় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং জাবালে নূর পরিবহনকে বহন করতে, গণপরিবহনের চালকদের ড্রাইভিং লাইসেন্স কোন যোগ্যতার ভিত্তি দেওয়া হয় এবং সড়কে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিআরটিএ কী পদক্ষেপ নিয়েছে তার প্রতিবেদন দাখিল করতে নির্দেশনা চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, গতকাল রবিবার দুপুরে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালের সামনে দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীদের ওপর জাবালে নূর পরিবহনের একটি বাস উঠিয়ে দেয়। এতে শহীদ রমিজ উদ্দীন ক্যান্টনমেন্ট কলেজের এক ছাত্র এবং আরেক ছাত্রী নিহত হয়।

(ঢাকাটাইমস/৩০জুলাই/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

এই বিভাগের সব খবর

শিরোনাম :