কেন্দ্রীয় কারাগারে দুদকের চার ঘণ্টা অভিযান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০১৮, ১৮:৪২

কয়েদিদের মধ্যে খাদ্য সরবরাহ এবং স্বজনদের সঙ্গে সাক্ষাৎকালে অবৈধ লেনদেনের অভিযোগে ঢাকার কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদক অভিযোগ কেন্দ্রে (১০৬) অভিযোগ আসার পর সোমবার দীর্ঘ চার ঘণ্টা এই অভিযান পরিচালনা করা হয়েছে বলে জানান দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য।

দুদক উপপরিচালক এস এম সাহিদুর রহমানের নেতৃত্বে পুলিশসহ নয় সদস্যের একটি দল এই অভিযানে অংশ নেয়।

দুদক সূত্র জানিয়েছে, দুদক টিম কারাগারের ভেতরে ঢুকে হাসপাতাল এবং চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ সরেজমিনে পরিদর্শন করে। এছাড়াও কয়েদিদের মাধ্যমে প্রস্তুতকৃত পোশাক ও তৈজসপত্র উৎপাদনব্যবস্থা পরিদর্শন করে দুদক টিম।

কারাগারের খাদ্য প্রস্তুতকরণ, রান্না ও সরবরাহব্যবস্থা পরিদর্শন করে ব্যাপক অনিয়মে খুঁজে পেয়েছে বলে জানিয়েছে দুদক। যেখানে প্রতিটি দ্রব্যের মূল্য নির্ধারিত মূল্যের চেয়ে বেশি নেওয়া হচ্ছে।

দর্শনার্থীদের এরূপ অভিযোগের পরিপ্রেক্ষিতে ক্যান্টিন কর্তৃপক্ষকে কঠোরভাবে সতর্ক করা হয়।

এদিকে দর্শনার্থীদের প্রবেশ, সাক্ষাৎকার ও কথোপকথন ব্যবস্থাও সরেজমিনে পরিদর্শন করেন তারা। সেখানে ব্যবস্থাপনায় ব্যাপক ঘাটতি লক্ষ করেছে দুদক।

সূত্র জানায়, কয়েদিদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎকারস্থলে স্থান সংকুলান হয় না এবং প্রচণ্ড শব্দের ফলে দর্শনার্থীরা কিছুই শুনতে পান না।

দুদক টিম কারারক্ষীদের ডিউটি বন্টন রেজিস্ট্রার পরীক্ষা করেন, তবে কারাবন্দিরা কারাগারে প্রবেশকালে চেক-ইন ব্যবস্থায় অনিয়ম পরিলক্ষিত হয়। একটি স্ক্যানিং মেশিন থাকলেও সেটি দীর্ঘকাল যাবত অচল রয়েছে বলে জানা যায়।

উদ্ঘাটিত নানাবিধ অনিয়ম ও সমস্যা দূরীকরণে দৃঢ় পদক্ষেপ নেয়ার জন্য দুদক টিম কারা প্রশাসনকে পরামর্শ দেয়। একইসাথে দুদকের পক্ষ হতে দর্শনার্থীদের মধ্যে ঘুষ-দুর্নীতিবিরোধী সচেতনতার জন্য দুর্নীতিবিরোধী পোস্টার ও লিফলেট বিতরণ করা হয় এবং মাইকিং করে দুর্নীতি সংক্রান্ত যেকোনো অভিযোগ দুদক হটলাইনে (১০৬) জানানোর জন্য বলা হয়।

এই অভিযান প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী জানান, ‘কারা ব্যবস্থাপনায় ব্যাপক অনিয়ম আছে, এটা তাদের সিস্টেম ফেইলর। এ অবস্থার অবসান ঘটাতে হবে।’

‘কর্তৃপক্ষকে সংশোধনের সময় দেয়া হয়েছে, নতুবা দুদক আইনানুগ পদক্ষেপ গ্রহণে বাধ্য হবে।’

(ঢাকাটাইমস/৩০জুলাই/এএকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :