বর্ষায় ক্যামেরা সুরক্ষিত রাখবেন যেভাবে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০১৮, ১০:৪০

এখন বর্ষাকাল। প্রতিদিনেই ঝোড়ে বৃষ্টি হচ্ছে। এর ফলেই বাতাশে অদ্রতার পরিমাণ অসম্ভব বেড়েছে। এই ধরনের আবহাওয়া বিভিন্ন ফাঙ্গাসের বংশবৃদ্ধির জন্য আদর্শ। আর ফাঙ্গাসের বংশবৃদ্ধির অন্যতম পছন্দের জায়গা আপনার ক্যামেরার লেন্স ও সেন্সর। তাই ভরা বর্ষার বাড়িতে ক্যামেরা রাখলেও নিয়মিত তার যত্ন করা জরুরি।

বর্ষায় ক্যামেরা সুরক্ষিত রাখার সবথেকে সহজ উপায় প্রতিদিন ক্যামেরা ব্যবহার করা। কিন্তু প্রফেশানাল ফটোগ্রাফার না হলে রোজ নিজের ক্যামেরায় ছবি তোলার সময় হয় না। তাই গুছিয়ে তুলে রাখতে হয় ক্যামেরাটিকে। ক্যামেরার যত্ন নেওয়ার প্রধানত দুটি ধাপ রয়েছে।

১। বাড়িতে যখন ক্যামেরা রয়েছে তখন ক্যামেরার যত্ন নেওয়া।

২। ক্যামেরা নিয়ে বর্ষায় শুট করতে বেরর সময় যত্ন নেওয়া।

বাড়িতে ক্যামেরার যত্ন নেবেন কীভাবে? ১। বর্ষাকালে সাধের ক্যামেরাটি বাড়িতে কখনোই ক্যামেরার ব্যাগে ফেলে রাখবেন না। মাত্র দুই তিন দিনে বর্ষাকালে এইভাবে ক্যামেরা পড়ে থাকলে সেন্সর ও লেন্সে ফাঙ্গাস পড়ে যেতে পারে।

২। ক্যামেরা যদি নিয়মিত ব্যবহার না করেন তবে সুযোগ পেলেই সূর্যের আলোতে রাখার চেষ্টা করুন।

৩। বর্ষাকালে ক্যামেরা ও লেন্স সুরক্ষিত রাখার সব থেকে ভরসাযোগ্য উপায় হল একটি ড্রাই বক্স ব্যবহার করা। কয়েক লক্ষ টাকার ক্যামেরা ও লেন্স সুরক্ষিত রাখতে করেক হাজার টাকা দিয়ে একটি ড্রাই বক্স কিনে ফেলতে পারেন। এই ধরনের বাক্সের ভিতরে আদ্রতা পৌঁছাতে পারে না। ফলে ফাঙ্গাসের হাত থেকে সুরক্ষিত থাকে ক্যামেরা ও লেন্স।

৪। কয়েক হাজার টাকা দিয়ে যদি ড্রাই বক্স কেনার সামর্থ না থাকে তবে তবে প্লাস্টিকে এয়ারটাইট বাক্স কিনে সেখানে ক্যামেরা রেখে দিতে পারেন। তবে এই এয়ারটাইট বাক্সে ক্যামেরা ও লেন্সের সঙ্গে একটু সিলিকা জেল রাখতে ভুলবেন না। যদি কোন প্রকারে এই বাক্সে আদ্রতা প্রবেশ করে তবে এই সিলিকা জেল তা শুঁষে নেবে।

ফাঙ্গার ছাড়াও ক্যামেরার অন্য বড় শত্রু হল ধুলা। বর্ষাকালে ধুলার উৎপাত কম থাকলেও ধুলা থেকে রেহাই পাওয়ার উপায় জেনে রাখা ভালো।

প্রত্যেকবার লেন্স বদল করার সময় আমাদের ক্যামেরা সেন্সরে ডাস্ট ঢোকার সম্ভাবনা থাকে। যেকোন ফোটোগ্রাফারের জীবনে ক্যামেরা পরিস্কার করা এক অত্যন্ত জটিল ও সময় সাপেক্ষ কাজ। ক্যামেরার সেন্সর পরিস্কার রাখা খুবই জরুরি। নয়তো সব ছবিতেই কালো ছোপ দেখা যাবে।

(ঢাকাটাইমস/৩১জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :