সাভারে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০১৮, ২২:১১

ঢাকার সাভারে বিভিন্ন বাসা-বাড়িতে প্রভাবশালীদের দেয়া অবৈধ গ্যাস লাইনের সংযোগ বিছিন্ন করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। এসময় দিনব্যাপী চলমান অভিযানে সাভার তিতাস গ্যাস অফিসের প্রায় ৫০ সদস্যের একটি শ্রমিক দল অংশ নেন।

মঙ্গলবার সকালে সাভারের বিরুলিয়া ইউনিয়নের কালিয়াকৈর মধ্যপাড়া এলাকায় এ অভিযান পরিচালনা করে সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

এলাকাবাসীরা জানায়, গত এক বছর আগে সাভারের কালিয়াকৈর মধ্যপাড়া এবং আশেপাশের বিভিন্ন এলাকায় বাড়ি প্রতি ৪০ থেকে ৫০ হাজার টাকা নিয়ে অবৈধ গ্যাস সংযোগ প্রদান করেন ওই এলাকার ওয়াহাব আলীর ছেলে হামিদ মন্ডল। এছাড়া প্রতিমাসে অবৈধ গ্যাস ব্যবহারকারীদের কাছ থেকে মোটা অঙ্কের মাসোহারা আদায় করা হতো। টাকা দিতে দেরি হলেই এলাকাবাসীর উপর চালানো হতো নির্যাতন। যুবলীগের নাম ভাঙ্গিয়ে এলাকার সাধারণ মানুষকে ভয়-ভীতি দেখিয়ে এসব কর্মকাণ্ড চালিয়ে আসছে হামিদ মন্ডল।

এসব বিষয়ের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ ও পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশ হলে মঙ্গলবার সকালে সাভার তিতাস গ্যাস কর্তৃপক্ষ ওই এলাকার অভিযান পরিচালনা করে। এসময় প্রায় তিন হাজার পরিবারের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে অবৈধ রাইজার ও মাটির নিচে থাকা নিম্নমানের গ্যাস পাইপ তুলে ফেলা হয়। এছাড়াও তিতাস গ্যাস কর্তৃপক্ষ ওই এলাকায় গ্যাস সরবরাহের ছয়টি মূল পয়েন্টে সিলগালা করে দেয়।

এঘটনায় এলাকাবাসীরা ক্ষোভ প্রকাশ করে অবৈধ গ্যাস সংযোগ প্রদানের মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়া হামিদ মন্ডলের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক প্রকৌশলী মোহাম্মদ সিদ্দিকুর রহমান বলেন, পর্যায়ক্রমে সাভারের প্রতিটি এলাকার অবৈধ গ্যাস লাইন বিচ্ছিন্ন করা হচ্ছে। নিম্নমানের জিআই পাইপ ব্যবহার করে দেয়া অবৈধ গ্যাস সংযোগ থেকে যে কোন সময় আগুন ধরে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থাকায় পাইপগুলো জব্দ করা হয়েছে।

অবৈধ সংযোগ বিচ্ছিন্নে নিয়মিত অভিযান পরিচালনা করা হবে জানিয়ে তিনি আরও বলেন, এখন থেকে বাসা বাড়িতে কেউ অবৈধ গ্যাস সংযোগ ব্যবহার করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার পাশাপাশি অবৈধ গ্যাস সংযোগ প্রদানকারীদের বিরুদ্ধে সাভার মডেল থানায় মামলা করা হবে বলে জানান এই কর্মকর্তা।

অবৈধ সংযোগ বিচ্ছিন্নকরণ অভিযানে সাভার তিতাস গ্যাস অফিসের উপ-ব্যবস্থাপক প্রকৌশলী মাহমুদ হাসান, সহ ব্যবস্থাপক আনিসুজ্জামান, আব্দুল মান্নানসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। পাশপাশি যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে অভিযানের সময় ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

(ঢাকাটাইমস/৩১জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :