২১ আগস্ট মামলায় যুক্তি উপস্থাপন

কোনো নির্দোষ ব্যক্তিকে সাজা না দেয়ার আরজি পিন্টুর

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০১৮, ২০:১৬

২১ আগস্ট গ্রেনেড হামলার মামলায় কোনো মহলের চাপে নির্দোষ কাউকে সাজা না দিতে ট্রাইব্যুনালের বিচারকের প্রতি আরজি জানিয়েছেন এই মামলার অন্যতম আসামি আব্দুস সালাম পিন্টু।

বুধবার পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের অস্থায়ী এজলাসে ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের কাছে যুক্তি উপস্থাপনে তিনি নিজেকে নির্দোষ দাবী করে এ আর্জি জানান।

এদিন দুপুর সোয়া ১২টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত যুক্তি উপস্থাপনে বক্তব্য দেন কারাগারে থাকা এ আসামি। তার বক্তব্য শেষ হওয়ার পর সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন পরবর্তী ধার্য তারিখে ‘ল’ পয়েন্টে তার পক্ষে যুক্তি উপস্থাপন করবেন জানালে বিচারক আগামী ৬, ৭ ও ৮ আগস্ট পরবর্তী যুক্তি উপস্থাপনের দিন ধার্য করেন।

বিএনপি-দলীয় সবেক এই উপমন্ত্রী তার সোয়া দুই ঘণ্টার বক্তব্যে বলেন, ‘আজ আগস্টের ১ তারিখ। তাই এই শোকের মাসে প্রথমে বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহতদের আত্মার মাগফিরাত কামনা করছি। আমি বামরাজনীতির সঙ্গে জড়িত থেকে চার দশক পর্যন্ত অবিবাহিত ছিলাম। আমার সম্পদ বলে কিছু নেই।’

পিন্টু বলেন, ‘তদন্ত কর্মকর্তা ফজলুল হকের কাছে থেকে প্রথম মুফতি হান্নানের জবানবন্দি দেখে বলেছিলাম এই ঘটনা কেন আমার ওপর চাপাচ্ছে। তিনি বলেছিলেন, তার কিছু করার নাই। মুফতি হান্নানের কাছ থেকে জোর করে একটি স্বীকারোক্তি নিয়ে আমাকে এই মামলায় জড়ানো হয়েছে। মামলায় আমার বিরুদ্ধে মুফতি হান্নান, আবু জান্দাল, বুলবুল ও ডা. জাফর যে স্বীকারোক্তি করেছেন তাদের একটির সঙ্গে আরেকটির কোনো মিল নেই।’

‘আমার বাসায় ২০০৪ সালের ১৮ ও ২০ আগস্ট ষড়যন্ত্রমূলক মিটিংয়ের কোনো সাক্ষ্য রাষ্ট্রপক্ষ উপস্থাপন করতে পারেনি। আমার বাসায় কোনো মিটিং হয়নি। আমার সঙ্গে এবং আমার বাসায় সার্বক্ষণিক যারা ডিউটিতে থাকতো তাদের কাউকে এখানে সাক্ষী করা হয়নি।’ বলেন পিন্টু।

তিনি আরও বলেন, ‘মামলাটি অধিকতর তদন্তে যাওয়ার পর অন্যান্য আসামির ন্যায় আমাকে রিমান্ডে নেওয়া হয়। সেখানে আমার ওপর চরম নির্যাতন করা হয়। আমার ভাই তাজউদ্দিনের জন্য আমাকে আসামি করা কি ঠিক হয়েছে?’

প্রায় ১০ বছর ধরে কারাগারে থাকা এ আসামি বলেন, ‘আমি প্রতিহিংসার রাজনীতি করি না। আমিই প্রথম তারেক রহমানকে নিয়ে বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করি। ফজলুল কবির বিগত তত্ত্বাবধায়ক সরকারকে ক্ষমতায় রাখার জন্য আমকে বলির পাঁঠা বানিয়েছিল। একটি রাজনৈতিক দলকে ধ্বংসের জন্য আব্দুল কাহার আকন্দও তার ধারাবাহিকতা রক্ষা করেছে। আমি একজন আইনজীবী, চারবার সংসদে ছিলাম। আমার বয়স ৬৮ বছর। বিচারের মালিক আল্লাহ। আপনি (বিচারক) তার প্রতিনিধি। এই মামলার বিচার ইতিহাস হয়ে থাকবে। আমি শুধু চাই সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে রায় হোক। ওপর মহলের চাপে এই মামলায় রায়ে যেন কোনো নির্দোষ ব্যক্তিকে সাজা দেওয়া না হয়।’

এর আগে গতকাল মঙ্গলবার এ আসামি যুক্তি উপস্থাপনে ১৫ মিনিট বক্তব্য দেন। এ মামলায় যুক্তি উপস্থাপন বাকি আছে শুধু সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের। তার পক্ষে যুক্তি উপস্থাপন হলে আসামিপক্ষে যুক্তি উপস্থাপন শেষ হবে। এরপরই ট্রাইব্যুনাল রায় ঘোষণার দিন ঠিক করবে।

রাষ্ট্রপক্ষ মামলাটিতে ২৫ কার্যদিবস যুক্তি উপস্থাপনের পর গত ১ জানুয়ারি তা শেষ হয়। রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপনে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৩৮ আসামির মৃত্যুদ- এবং ১১ সরকারি কর্মকর্তার সাত বছর কারাদ- দাবি করেন। এরপর সোমবার পর্যন্ত আসামিপক্ষ ৭৯টি ধার্য তারিখ যুক্তি উপস্থাপন করে।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের জনসভায় সন্ত্রাসীরা ভয়াবহ গ্রেনেড হামলা চালায়। হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা ও প্রয়াত প্রেসিডেন্ট জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নির্মমভাবে নিহত হন। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে যান। আহত হন শতাধিক নেতাকর্মী। এ ঘটনায় মতিঝিল থানার উপপরিদর্শক ফারুক হোসেন, আওয়ামী লীগ নেতা আব্দুল জলিল ও সাবের হোসেন চৌধুরী বাদী হয়ে মতিঝিল থানায় পৃথক তিনটি এজাহার দায়ের করেন।

(ঢাকাটাইমস/১আগস্ট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :