পাকুন্দিয়ায় স্কুল পরিদর্শনে জাপানি দম্পতি

পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ আগস্ট ২০১৮, ১৯:৫৬

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার বুরুদিয়া ইউনিয়নের নামাপুটিয়া গ্রামে প্রতিষ্ঠিত ফাতেমা সালাম মিসাকো এলাহী আইডিয়াল স্কুল পরিদর্শন করেছে জাপানি দম্পতি। আজ শনিবার সকালে তারা বিদ্যালয়টি পরিদর্শন করেন।

এসময় তারা বিদ্যালয়ের শিক্ষার্থীদের জাপানি চকলেট উপহার দিয়ে তাদের সাথে কুশল বিনিময় করেন। স্কুলটি ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয়। ওই জাপানি দম্পতির অর্থায়নেই স্কুলটি পরিচালিত হয়ে আসছে।

জাপানি দম্পতির মধ্যে মো. নুরূল এলাহী জন্মসূত্রে নামাপুটিয়া গ্রামের বাসিন্দা। দুই যুগ আগে তিনি পড়াশোনার উদ্দেশ্যে জাপান যান এবং জাপানের নিগাতা এলাকার মিসাকো নামের এক নারীকে বিয়ে করেন। পরে জাপানের নাগরিকত্ব গ্রহণ করেন।

নূরুল এলাহী একমাত্র বিদেশি হিসেবে জাপানে মার্শাল আর্টের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি হানশি নবম ডান ব্ল্যাক বেল্ট অধিকারী। বর্তমানে তিনি ওয়ার্ল্ড শিতো-রিও কারাতে ডু সেশানকি ইন্টারন্যাশনালের প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন। তার স্ত্রীও মার্শাল আর্টে পারদর্শী। মূলত স্ত্রী মিসাকো এলাহীর অনুপ্রেরণায় এবং নিজ জন্মভূমির জন্য কিছু করার উদ্দেশ্যেই নিভৃত পল্লীতে ফাতেমা সালাম মিসাকো এলাহী আইডিয়াল স্কুলটি প্রতিষ্ঠা করছেন।

প্রধান শিক্ষকসহ নয়জন শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারী রয়েছেন স্কুলটিতে। এ স্কুলে পঞ্চম শ্রেণি পর্যন্ত গরিব, মেধাবী ও এতিম শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠদান করানোর ব্যবস্থা রয়েছে।

এছাড়াও শিক্ষার্থীদের জাপানি ভাষাও শিক্ষা দেয়া হয়। প্রতিমাসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাপানি শিক্ষার্থীদের সাথে তারা জাপানি ভাষায় কুশলাদি বিনিময় করে। স্কুলের সব শিক্ষার্থীর প্রতি মাসে বিনামূল্যে চিকিৎসা দেয়ার ব্যবস্থাও রয়েছে।

স্কুলটি প্রতিষ্ঠার পর কয়েকবার তারা বিদ্যালয়টি পরিদর্শনে এসেছেন। যতবার এসেছেন ততবারই মুগ্ধ হয়েছেন বলে ওই দম্পতি জানান।

(ঢাকাটাইমস/০৪আগস্ট/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :