সড়ক থেকে নরকে ফেসবুক!

মনদীপ ঘরাই
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০১৮, ১৩:০৬

শুরুতেই ডিসক্লেমার। কোনো ধরনের সমালোচনা করতে এই লেখায় হাত দেইনি। সেই সাথে একটা অস্বস্তিও কাজ করছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিভাবকত্বে দাবি মেনে নেয়ার ইতিবাচক ফলের পরেও চলছে সড়কে আন্দোলন। শেষ তবে কোথায়?

যাই হোক শুরু করি লেখা। গত পরশু রাত ১০ টার কিছু পরে। হঠাৎ ফেসবুক থেকে লগআউট। আনইনস্টল করে আবার ইনস্টল,মোবাইল রিস্টার্ট, সেন্ড কোড... কোনোটাতে কাজ হয় না। খানিক পর আপনাতেই ঠিক। নিউজফিডে ঢুকে দেখি কেউ কেউ লিখছে, "অ্যাকাউন্ট হ্যাক হচ্ছে,সাবধান"। মাথার উপর দিয়ে গেল। এরও কিছুক্ষণ পরে বুঝলাম আসল কাহিনী। শুধু আমার না। এই লগইন এর এই বিপদে পড়েছে পুরো বিশ্ব। তাহলে হ্যাংকি-ট্যাকিং গুজব ছিল? ছিল তো বটেই, বলার অপেক্ষা রাখে না। এখন ফেসবুকে সবচেয়ে সুলভে তো ওটাই মিলছে! যুদ্ধ চলছে ভার্চুয়াল জগতে। ওয়ান টু ওয়ান নয়। ওয়ান টু মেনি। পক্ষ-বিপক্ষ নির্ধারন করা শুধু কঠিনই নয়, অসম্ভব হয়ে পড়ছে। আর এই অসম্ভবকে সম্ভব করতে কোনো সুপারহিরোরও ঘাম ছুটবে নিশ্চিত।

চলমান আন্দোলন নিয়ে একটা কথাও বলবো না কর্মসংক্রান্ত বিধি-নিষেধে। আলোচনাটা শুধু ফেসবুকে থেকে কিছু নতুন "ডিসকভারি" নিয়েই থাক। শুরুতেই ম্যাসেঞ্জার পার্টি। এরা "সুপ্রভাত, গানটি শুনুন, লাইক না দিয়ে যাবেন না" এর বদলে "make it viral, মনযোগ দিয়ে পড়ুন লেখা সহ স্ক্রিনশট এবং একটি গান ছড়াচ্ছে।" কম করে ১০০ এর উপর লোকজন সেন্ড করছে। পার্টি তো ইনবক্স নির্ভর।নীরবে আছে। দ্বিতীয় গ্রুপ প্রকাশ্য। এরা পুলিশের বিপক্ষে। নানান দায় চাপাচ্ছে নিচের থেকে শুরু করে উপরের স্তর পর্যন্ত।কয়েকজনের ট্যাগের বাতিকও আছে।

এদেরকে কমেন্টে এবং পোস্টে কাউন্টার দিচ্ছে একটি গ্রুপ। কয়েকজন বিসিএস পরীক্ষা দিয়ে বিসিএস ক্যাডার হওয়ার ইচ্ছার কথাও জানিয়েছেন এবং ধিক্কার জানিয়েছেন সমালোচনাকারীদের। অপর একটি গ্রুপ সোচ্চার ছাত্র-ছাত্রীদের গালির বিষয়টা নিয়ে। অধিকাংশ মানুষই এটাতে অবাক এবং হতাশ। হাতে গোনা কয়েকজন এটাকে দ্রোহের ভাষা! বলে সমর্থন দিচ্ছেন। কেউ কেউ পুরোনো ছবি ব্যবহার করে বিতর্কের অবতারণা করছেন, কেউ আবার ইতিবাচক ছবি কমেন্টে দিয়ে কাউন্টার দিচ্ছেন।

পুলিশে চাকুরিরত পরিচিতজনেরা স্ট্যাটাস দিচ্ছেন হঠাৎ শত্রুতা ও বৈরিভাব নিয়ে। প্রশাসনের সহকর্মীরা তুলে ধরছেন মোবাইল কোর্টের গত কয়েকদিনের ইতিবাচক কার্যক্রম। কিছু কিছু অভিভাবককে দেখছি নিজ অবস্থান জানিয়ে স্ট্যাটাস দিতে। যারা একটু-আধটু লিখালিখি করেন, তারা কি আর বসে থাকবেন? চলছে কলম-দৌঁড়। আমিও কি এই গ্রুপে পড়লাম নাকি! "নিরাপদ সড়ক চাই" তিনবার লিখে স্ট্যাটাস দিচ্ছেন অনেকে। তবে, কোনো এক বানানবিদের পারদর্শিতায় কেউ কেউ চাইছেন " নিরাপদ সরক"। একদল ছাত্র-ছাত্রীকে বাসায় ফিরে বাবা-মায়ের সততা চেক করতে বলছেন, অনেকে দিচ্ছেন পথে থাকার উৎসাহ।

সরকারের গৃহীত ইতিবাচক পদক্ষেপ তুলে ধরে স্ট্যাটাস দিচ্ছেন অনেকে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনাসমূহ স্ট্যাটাস দিয়ে জানিয়েছেন কেউ কেউ। সর্বশেষ রাষ্ট্রের সর্বোচ্চ অভিভাকের পক্ষ থেকে ছাত্র-ছাত্রীদের জন্য পাঁচটি বাস উপহার দেয়ার ছবিও পোস্ট হচ্ছে বহুবার।

এদিকে, ভাইরাল হওয়ার সুযোগ নিয়ে রম্যরচনা নাম দিয়ে কেউ কেউ ছড়াচ্ছে অসত্য এবং আপত্তিকর অনেক মন্তব্য। যার কথা বলার লোভ সামলাতে পারছি না এবং যার কার্যকলাপ একটা গ্রুপের সমান হয়ে গেছে, তিনি হলেন জনৈক মোটিভেশনাল স্পিকার। ওনার মিটিং মিস, সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগ, বৃষ্টিতে ভিজে হাসপাতালে যাওয়া, ফেসবুক সেলিব্রিটি হিসেবে এক্সট্রা খতির প্রত্যাশা আর সবার মাঝে ছাতা খুঁজে পাগল হওয়া নজর কেড়েছে নেতিবাচক ভাবে। আমরাই তো দায়ী এর জন্য!

কেউ কেউ চোখ-নাক বন্ধ করে পক্ষ নির্বিশেষে যা পাচ্ছেন শেয়ার দিচ্ছেন। আর এর পুরো বিপরীতও আছে। এক গ্রুপ মোবাইল ফুল চার্জ দিয়ে, চিপসের প্যাকেট নিয়ে, টিভি না খুলে ছুটির দিনে কমেন্ট পড়তে বসেছেন বিভিন্ন পোস্টের। আন্দোলন যারা করছে তাদের রিয়েল টাইম কিংবা রেকর্ডেড ভিডিও ছড়াচ্ছে মুহূর্মুহু। সেই সাথে গোপনে ধারণকৃত কিছু ভিডিও ছড়িয়েছে। সবচেয়ে বেশি ভাইরাল হয়েছে সারিবদ্ধ রিক্সা আর ইমারজেন্সি লেনের ছবি। ট্রল মেকাররা খুব ব্যস্ত সময় পার করছেন। একের পর এক পোস্ট দিতে হচ্ছে যে!

এরপর আসুন সাকিব আল হাসান ও তার স্ট্যাটাস, সমালোচনা, এরপর লাইভ,তারপরেও কমেন্টের স্রোত...একের মধ্যে আরেক উপদ্রপ তৈরি করেছে। ফেসবুকে চলছে সত্যিকারের বর্ষা উদযাপন। তথ্যের ডাল-চাল মিশিয়ে তৈরি হচ্ছে অপাচ্য খিচুড়ি। বহু'র চিৎকারে হারাচ্ছে সুনির্দিষ্ট বক্তব্য। সত্য-অর্ধসত্য-মিথ্যার সীমানায় মিলছে না কোনো কাঁটাতারের বেড়া।

যোগাযোগের এ সুন্দর মাধ্যমটাকে নরকসম দমবন্ধ বানানোর দায়টা কে ই বা এড়াতে পারবো? বর্তমান সময় একসময় অতীত হবে। বছরখানেক পর ফেসবুক ঠিকই নিজ দায়িত্বে মনে করিয়ে দেবে আপনার এই সময়ের ফেসবুক গাঁথা।

মনদীপ ঘরাই: লেখক এবং সিনিয়র সহকারী সচিব, বাংলাদেশ সরকার

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :