লাইসেন্সের বিপরীতে ১২ নম্বর, কাটা পড়বে আইন লঙ্ঘনে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ আগস্ট ২০১৮, ১৮:১২ | প্রকাশিত : ০৬ আগস্ট ২০১৮, ১৭:১৫

সড়ক পরিবহন আইনের অনুমোদিত খসড়ায় উন্নত বিশ্বের আদলে ড্রাইভিং লাইসেন্স শর্তসাপেক্ষে বাতিলের বিধান রাখা হয়েছে। প্রতিটি লাইসেন্সের বিপরীতে ১২টি নম্বর থাকবে এবং প্রতিবার ট্রাফিক আইন অমান্য করলে নম্বর কাটা যাবে। আর নম্বর শূন্যে নেমে এলে বাতিল হবে এই লাইসেন্স।

বর্তমান আইনে কারও নামে একবার লাইসেন্স ইস্যু হলে সেটি বাতিলের কোনো বিধান নেই। আর নম্বর কাটা যাওয়ার কোনো বিষয় না থাকায় ট্রাফিক আইন লঙ্ঘনের প্রবণতাও রয়েছে চালকদের মধ্যে।

সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকে অনুমোদন হওয়া সড়ক পরিবহন আইন ২০১৮ এর খসড়ায় এমন বিধান রাখা হয়েছে। দুপুরের পর সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম ব্রিফিং করে এই বিষয়টি জানান।

সচিব জানান, লাইসেন্স পেতে হলে লেখাপড়ার যোগ্যতা হিসেবে ন্যূনতম অষ্টম শ্রেণি পাস হতে হবে। বাণিজ্যিক লাইসেন্সের জন্য প্রয়োজন হবে ২১ বছর আর ব্যক্তিগত গাড়ির জন্য ১৮ বছর।

সচিব বলেন, ‘আইনের ১১ ধারায় বলা আছে প্রতিটি লাইসেন্সের বিপরীতে ১২ পয়েন্ট বরাদ্দ থাকবে। একেকটা অফেন্স হলে পয়েন্ট কাটা যাবে। পয়েন্ট নিল (শূন্য) হলে লাইসেন্স বাতিল হবে।’

সাংবাদিকদের সচিব বলেন, ‘আপনারা জানেন, এটা বিদেশি সিস্টেম। উন্নত বিশ্বে আছে এই সিস্টেম।’

কীভাবে পয়েন্ট কাটা যাবে- জানতে চাইলে সচিব বলেন, ‘এটা মনে করেন, লাল বাতি অমান্য করে যানবাহন চালনা করা। পথচারী পারাপারের নির্দিষ্ট স্থান বা সন্নিকটে বা ওভারটেকিং নিষিদ্ধ স্থানে ওভারটেক করা। এ রকম আরও বিভিন্ন বিষয় আছে। একেকটা অফেন্স করলেই একেকটা পয়েন্ট বাদ যাবে।’

আবার ১২ ধারায় বলা আছে, ‘লাইসেন্সধারী কোনো ব্যক্তি অসুস্থ বা অপ্রকৃতিস্থ, শারীরিকভাবে ও মানসিকভাবে অক্ষম, মদ্যপ, অপরাধী বা অন্য কোনো কারণ দেখা দেয়, সে ক্ষেত্রে তার লাইসেন্স স্থগিত, প্রত্যাহার বা বাতিল করতে পারবে কর্তৃপক্ষ।’

আইনে লাইসেন্স ছাড়া যানবাহন চালনার শাস্তি দ্বিগুণ করা হয়েছে। বর্তমান আইনে এই অপরাধে তিন মাসের কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানার বিধান থাকলেও খসড়ায় ছয় মাসের কারাদণ্ড এবং ২৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

ঢাকাটাইমস/৬আগস্ট/এমএম/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :