সাজা হবে সড়কের প্রকৌশলী, পরিবহন মালিকেরও

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ আগস্ট ২০১৮, ২৩:২৮ | প্রকাশিত : ০৬ আগস্ট ২০১৮, ২১:৫৫

সড়কে শৃঙ্খলা ফেরাতে করা নতুন আইনে চালকের পাশাপাশি সড়কের ত্রুটি দায়ী থাকলে প্রকৌশলী আর গাড়ির ত্রুটির জন্য মালিককেও শাস্তির আওতায় আনার বিধান রাখা হচ্ছে।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের তোলপাড় করা আন্দোলনের মধ্যে মন্ত্রিসভায় পাস হওয়া সড়ক পরিবহন আইনের খড়সায় এমন বিধান রাখা হয়েছে।

নিরাপদ সড়ক নিশ্চিত করার দাবিতে টানা এক সপ্তাহের তুমুল আন্দোলনের মধ্যে সোমবার সড়ক পরিবহন আইনের খসড়াটি চূড়ান্ত অনুমোদন করে মন্ত্রিসভা। আর বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব এ কথা জানান।

নিরাপদ সড়কের দাবিতে যে নয়টি দাবি ছিল, তার শুরুতেই ছিল বেপরোয়া চালকের ফাঁসির দাবি। তবে আইনে পাঁচ বছরের কারাদণ্ডের পাশাপাশি জরিমানার বিধান রাখা হয়েছে। তবে ইচ্ছাকৃত হত্যা হলে বিচার হবে ৩০২ ধারায়। এ ধারায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।

যদিও পরিবহন বিশেষজ্ঞরা সড়ক দুর্ঘটনার জন্য কেবল চালককে দায়ী করছেন না। তারা সড়কের নকশাগত ত্রুটি, সরু সড়ক, যানবাহনে ত্রুটি, পথচলায় অসাবধানতা, অতিরিক্ত যাত্রী বহনসহ নানা কারণ উল্লেখ করে আসছিলেন। কিন্তু এতদিন চালক ও সহকারী ছাড়া অন্য কারও শাস্তির বিধান ছিল না।

সড়কের ত্রুটির জন্য দুর্ঘটনা হলে সংশ্লিষ্ট প্রকৌশলী দায়ী হবেন কি না- সেই প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘তাদেরকে দায়ী করা হবে। … কোনো সরকারি কর্মচারী তার উপর অর্পিত দায়িত্ব অবহেলা বা ত্রুটিপূর্ণভাবে পালনের জন্য দুর্ঘটনা ঘটলে ওই কর্মচারীকে দায়ী করে প্রচলিত আইনে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে।’

গাড়ির মালিকের শাস্তি

মন্ত্রিপরিষদ সচিব জানান, নতুন আইনে অদক্ষ চালক নিয়োগ করলে মালিকদেরও শাস্তির বিধান রাখা হয়েছে।

খসড়া আইনে বলা আছে, চালকের সঙ্গে চুক্তিপত্র ছাড়া নিয়োগ দিতে পারবে না। চুক্তি করতে হলে চালকের ড্রাইভিং লাইসেন্স লাগবে। শ্রম আইন অনুযায়ী চুক্তিপত্র থাকতে হবে। ফলে এই চুক্তি না হলে এই ক্ষেত্রেও মালিকের বিরুদ্ধে ব্যবস্থার সুযোগ থাকছে।

আবার আইনে ফিটনেস না থাকা মোটরযান চালালে বর্তমানে শাস্তি সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড বা ২৫ হাজার টাকা জরিমানা দ্বিগুণ করে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ এক লাখ টাকা জরিমানা করার প্রস্তাব করা হয়েছে চুড়ান্ত খসড়ায়। এ শাস্তি পাবে মূলত গাড়ির মালিক।

আইন অনুযায়ী সড়ক দুর্ঘটনা ঘটলে সংশ্লিষ্ট চালক ও তার সহকারীরা তাৎক্ষণিকভাবে নিকটস্থ থানা এবং ক্ষেত্রমতো ফায়ার সার্ভিস, চিকিৎসাসেবা ও হাসপাতালকে অবহিত করবেন। আর আঘাতপ্রাপ্ত ব্যক্তির জীবন রক্ষার্থে নিকটস্থ সেবাকেন্দ্র বা হাসপাতালে পাঠানো ও চিকিৎসার ব্যবস্থা করবেন।

(ঢাকাটাইমস/০৬আগস্ট/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি

কেমন হবে নির্বাচনি ক্যাম্প জানাল ইসি

নাগরিক জীবনে সর্বত্রই পুলিশের অবস্থান রয়েছে: ডিএমপি কমিশনার

আসন্ন বাজেটে তামাক পণ্যের দাম বৃদ্ধির দাবি

উপজেলা নির্বাচন: প্রচার-প্রচারণায় যানবাহন ব্যবহারে মানতে হবে যেসব বিধিনিষেধ

উপজেলা নির্বাচন: ভোটার স্লিপে মানতে হবে যে নির্দেশনা

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধ করে আলোচনায় সমস্যা সমাধানের আহ্বান প্রধানমন্ত্রীর

পালিয়ে আসা সেনাসহ ২৮৮ জনকে মিয়ানমারে ফেরত পাঠাল বিজিবি

উপজেলা নির্বাচনের প্রচারে এমপি নামলে ব্যবস্থা: ইসি আলমগীর

‘মোজাম্মেল হকের বিরুদ্ধে নেমে পরিবহন চাদাঁবাজরা সরকারের আস্থাভাজন হতে চায়’

এই বিভাগের সব খবর

শিরোনাম :