তিন বছরে সিডিএ মেগা প্রকল্প বাস্তবায়ন নিয়ে শঙ্কা

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ আগস্ট ২০১৮, ১৭:১৯

চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নেয়া মেগা প্রকল্পের কাজ তিন বছরে শেষ হবে কি না তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন পরিকল্পিত চট্টগ্রাম ফোরামের নেতারা।

আজ মঙ্গলবার চট্টগ্রাম প্রেসক্লাব মিলায়তনে আযোজিত এক সংবাদ সম্মেলনে ফোরাম নেতা প্রকৌশলী সুভাষ বড়ুয়া এ আশঙ্কা প্রকাশ করেন। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে প্রকৌশলী সুভাষ বড়ুয়া বলেন, চলতি বছরের ২৮ এপ্রিল কাজ শুরু হয় জলাবদ্ধতা নিরসনের মেগা প্রকল্পের। কিন্তু এখনো জনগণ জানে না নির্মাণসূচি, খাল খনন, অবৈধ স্থাপনাগুলো কখন সরানো শুরু হবে ইত্যাদি। আমরা সন্দিহান এমন বিশাল প্রকল্প তিন বছরে সম্পন্ন হবে কি না।’ 

সংবাদ সম্মেলনে ফোরাম নেতারা মেগা প্রকল্পের কিছু বিষয় জনসমক্ষে তুলে ধরার জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান। নগরীর প্রতিটি খাল সংস্কারের পর সেগুলো দিয়ে কেচমেন্টের অতি বৃষ্টির পানি কত সময়ে নিষ্কাশিত হবে তার চিত্র; মেগা প্রকল্পের কাজ করার সময় নগর পরিবেশের ওপর কী রকম প্রভাব পড়বে, কী ধরনের জনদুর্ভোগ হবে এবং তার ব্যবস্থাপনা কী হবে তা জনগণকে জানানোর আহ্বান জানানো হয় সংবাদ সম্মেলনে। 

এ ছাড়া নতুন খাল খনন করা হবে কি না জানতে চান তারা। তাদের মতে, শুধু চাক্তাই ও মহেশ খাল দিয়ে চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা প্রশমন সম্ভব নয়। ১৯৯৫ সালের মাস্টারপ্ল্যানে নতুন খাল খননের সুপারিশ করা হয়েছিল বলেও জানান তারা। 

সংবাদ সম্মেলনে কারিগরি বিষয় নিয়ে আলোচনার পর নয়টি প্রস্তাব তুলে ধরা হয় কর্তৃপক্ষের প্রতি। এর মধ্যে রয়েছে নতুন খাল খনন, প্রকল্প সম্পাদনের পর পরিকল্পিত রক্ষণাবেক্ষণ ব্যবস্থা ও অপারেশন, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা, খাল ড্রেন সিল্ট ট্র্যাপ পাহাড় ব্যবস্থাপনা, বৃষ্টির পানি হারভেস্টিং প্রস্তাব, নরম সবুজ চত্বর ও বৃক্ষরাজি ধারাবাহিকভাবে সম্প্রসারণ করা, নিয়মিত রক্ষণাবেক্ষণের জন্য দক্ষ লোকবল, ইকুইপমেন্ট ও অর্থ ব্যবস্থাপনা, কোন প্রতিষ্ঠান এ রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করবে, সে প্রতিষ্ঠানকে সক্ষম করা। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রফেসর সেকান্দর খান, স্থপতি জেরিনা হোসেন, শাহরিয়ার খালেদ, আখতার কবির চৌধুরী, শামসুল হোসেন, প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, তসলিমা আখতার, প্রকৌশলী এ বি এম এ বাসেত।

(ঢাকাটাইমস/৭আগস্ট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত