রোহিঙ্গাসহ তিন প্রকল্পে ৩৫ কোটি ডলার দিচ্ছে এডিবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ আগস্ট ২০১৮, ২২:৫৮ | প্রকাশিত : ০৯ আগস্ট ২০১৮, ২২:৪০

মিয়ানমার থেকে বিতারিত হয়ে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য ১০ কোটি ডলার ও দেশের দুই হাজার সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প স্থাপনে ২ কোটি ৫৪ লাখ ডলার অনুদান দিচ্ছে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)। এছাড়া সংস্থাটি মাধ্যমিক শিক্ষার উন্নয়নে ২২ কোটি ৫০ লাখ ডলারও ঋণ দিবে।

বৃহস্পতিবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বিষয় এক চুক্তি সই হয়। চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব (ইআরডি) কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ।

এডিবির অনুদানের বিষয়ে কাজী শফিকুল আযম বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য এ সহায়তা খুবই প্রয়োজনীয়। এডিবির সঙ্গে আলোচনা শুরুর মাত্র দুই মাসের মাথায় অনুদান চুক্তি করা সম্ভব হলো।

তিনি বলেন, এডিবি মোট ২০ কোটি ডলার অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে। তার মধ্যে প্রথম পর্যায়ে ১০ কোটি ডলারের চুক্তি হলো। প্রকল্পটি বাস্তবায়নের সফলতার ওপর নির্ভর করে পরবর্তী ১০ কোটি ডলার সহায়তা পাওয়া যাবে। এছাড়া সৌর বিদুৎ চালিত সেচ পাম্প স্থাপনের জন্য ২ কোটি ডলার দিচ্ছে এডিবি। এটি হলে পরিবেশ বান্ধব সেচ নিশ্চিত করা সম্ভব হবে। এ প্রকল্পটি বাস্তবায়ন হলে নবায়নযোগ্য জ্বালানি হিসেবে সৌর বিদ্যুৎ ব্যবহারের সেচ পাম্পগুলো পরিচালনার ফলে জ্বালানি ভিত্তিক উৎপাদিত বিদ্যুতের ওপর চাপ কমবে।

মনমোহন প্রকাশ বলেন, গত মে মাসে এডিবির বার্ষিক সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে এই অনুদানের বিষয়ে এডিবি প্রেসিডেন্টের আলোচনা হয়।

“বাস্তুচ্যুত মানুষের সহায়তায় এডিবির আলাদা কোনো তহবিল নেই। তারপরও সদস্য দেশগুলোর অনুকূল সাড়া দেওয়ায় এডিবি দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। এডিবির এই অনুদান কক্সবাজারের উখিয়া এবং টেকনাফের রেহিঙ্গা ক্যাম্পে পানি সরবরাহ, স্যানিটেশন, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, বিদ্যুৎ এবং সড়ক নির্মাণে ব্যয় করা হবে।”

প্রথম পর্যায়ে এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে মোট ১২ কোটি ডলার। এর মধ্যে এডিবি ১০ কোটি ডলার অনুদান দেবে। বাকি ২ কোটি ডলার সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে। পরবর্তীতে এডিবির থেকে আরো ১০ কোটি ডলার পাওয়া যাবে।

এছাড়া কৃষি সেচে সৌর বিদ্যুত ব্যবহারে এডিবির অনুদানের ২ কোটি ৫৪ লাখ ডলার দিয়ে দেশের পল্লী এলাকায় ২ হাজার সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প স্থাপন করা হবে। বিআরইবির অধীনে থাকা ১০টি পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

মাধ্যমিক শিক্ষার উন্নয়নে ২২ কোটি ৫০ লাখ ডলার ঋণ সহায়তা দিচ্ছে এডিবি

চুক্তি শেষে কাজী শফিকুল আযম বলেন, শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাচ্ছে সরকার। চুক্তির আওতায় ভিত্তিতে শিক্ষা গ্রহণে সুবিধা বৃদ্ধি ও ঝরে পড়া রোধে ব্যবস্থা গ্রহণ এবং শিক্ষা ব্যবস্থাপনা ও পরিচালনা কার্যক্রম জোরদার করা হবে।

মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশের উন্নয়নে এডিবি অন্যতম অংশীদার। এখন পর্যন্ত এডিবি প্রায় ২১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দিয়েছে। বাংলাদেশের শিক্ষা, বিদ্যুৎ, জ্বালানি, স্থানীয় সরকার, পরিবহন, শিক্ষা, কৃষি, পানি সম্পদ, সুশাসন, স্বাস্থ্য ও আর্থিক খাতের সহায়তা দিয়ে আসছে। এই সহায়তা অব্যাহত থাকবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ২০১৪ থেকে ২০২৩ সাল পর্যন্ত ১০ বছর মেয়াদে বাস্তবায়নের জন্য ১৭ দশমিক ৩০ বিলিয়ন মার্কিন ডলারের সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম শীর্ষক কর্মসূচি প্রণয়ন করেছে। এডিবি তার মাল্টি-ট্রান্স ফিন্যানসিং ফ্যাসিলিটির আওতায় এ কর্মসুচির জন্য ৩ কিস্তিতে ৫০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে। এডিবির এ ঋণ চুক্তির আওতায় কর্মসূচিটির জন্য তৃতীয় ও শেষ কিস্তি হিসাবে হিসাবে ২২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার সহজ শর্তের অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস ঋণ দেবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্মসূচির উদ্যোগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

(ঢাকাটাইমস/০৯আগস্ট/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :