কক্সবাজারে ১৮ জেব্রা ক্রসিং বসাল ছাত্রলীগ

কক্সবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ আগস্ট ২০১৮, ২০:৪৬

কক্সবাজারের ১৮টি গুরুত্বপূর্ণ স্থানে নিরাপদে রাস্তা পারপারে জেব্রা ক্রসিং তৈরি করেছে জেলা ছাত্রলীগ। এসব স্থান দিয়ে সড়কের এক পাশ থেকে অন্য পাশে দুর্ঘটনার আশঙ্কা ছাড়াই যাতায়াত করতে পারবে পথচারীরা।

জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমেদ জয়ের নেতৃত্বে ছাত্রলীগ নেতারা শনিবার সকাল থেকে এই জেব্রা ক্রসিংগুলো তৈরি করেন। পাশাপাশি শহরের গুরুত্বপূর্ণ এলাকায় যান চলাচলে শৃঙ্খলা নিশ্চিত করতেও কাজ করেন সরকারপন্থী ছাত্র সংগঠনটির শতাধিক নেতা-কর্মী। তারা যানবাহন চালকদের পাশাপাশি পথচারীদের ট্রাফিক আইন সম্পর্কে সচেতন করেন। বিলি করেন সচেতনতামূলক স্টিকার।

গত ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে বাস চাপায় দুই ছাত্রের মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে গড়ে উঠা আন্দোরনের কারণে হঠাৎ করেই ট্রাফিক আইন মানা-না মানার বিষয়টি নিয়ে তুমুল আলোচনা চলছে দেশ জুড়ে।

সড়ক দুর্ঘটনায় যত মানুষ মারা যায়, তাদের মধ্যে শতকরা ৪২ শতাংশই অসচেতনভাবে যেমন তেমনভাবে রাস্তা পারাপারের সময় পিষ্ট হয় বলে বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ সেন্টারের গবেষণায় দেখা গেছে। আর এই মৃত্যুর একটি বড় অংশই হয় মহাসড়কে।

তবে রাস্তা পারাপারে ওভারব্রিজের পাশাপাশি জেব্রা ক্রসিংও নিরাপদ ব্যবস্থা। রাস্তা পারাপারের সময় যানবাহনগুলো দুই পাশে দাঁড়িয়ে থাকে পথচারীদেরকে সুযোগ দিয়ে থাকে। তবে পর্যাপ্ত জেব্রা ক্রসিংয়ের অভাব রয়েছে সারা দেশেই। এর ব্যতিক্রম নয় কক্সবাজারও।

শহরের যেসব এলাকায় ক্রসিংগুলো তৈরি করা হয়েছে তার মধ্যে আছে কক্সবাজার সরকারি কলেজ এলাকা, পলিটেকনিক্যাল কলেজ এলাকা, উত্তরণের, মহিলা কলেজ, কেজি স্কুল, রুমালিয়ারছড়া ভোকেশনাল ইনস্টিটিউট, কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়, এয়ারপোর্ট পাবলিক হাই স্কুল ও হাশেমিয়া মাদ্রাসা এলাকা।

এ সময় কক্সবাজার সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ, কলেজ ছাত্রলীগের সভাপতি জাকের হোসেন, সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসাইনসহ নেতারা উপস্থিত ছিলেন।

কক্সবাজার জেলা ছাত্রলীগ সভাপতি ইশতিয়াক আহমেদ জয় বলেন, ‘পথচারী ও শিক্ষার্থীদের নিরাপদে রাস্তা পারাপারের কথা মাথায় রেখে আমরা কক্সবাজার ছাত্রলীগ এমন উদ্যোগ গ্রহণ করেছি। জেব্রাক্রসিং নির্মাণের পাশাপাশি তা সম্পর্কে পথচারী ও শিক্ষার্থীদেরও সচেতন করা হয়েছে। এছাড়া বিভিন্ন যানবাহন ও পরিবহন চালকদের জেব্রাক্রসিং সম্পর্কে ধারণাও দেয়া হয়েছে। যেন তারা নিয়ম মেনে চলাচল করতে পারে।’

জেলা ছাত্রলীগের উপ-দপ্তর সম্পাদক মইন উদ্দিন ঢাকাটাইমসকে বলেন, ‘জেলা ছাত্রলীগের পাশাপাশি সকল উপজেলা শাখার সভাপতি-সাধারণ সম্পাদককে অবগত করা হয়েছে। তারাও যেন নিজ নিজ এলাকার গুরুত্বপূর্ণ সড়ক ও স্কুল কলেজের সামনে জেব্রা ক্রসিং স্থাপন করেন। আমরা আশা করছি এখন থেকে রাস্তা পারাপারের সময় সড়ক দুর্ঘটনা অনেকটাই কমে আসবে।’

ঢাকাটাইমস/১১আগস্ট/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :