লাদাখে ভারত-চীনের সেনা উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ আগস্ট ২০১৮, ১৪:৩৮

চীনের সীমান্তবর্তী লাদাখের নেরলং এলাকায় একটি রাস্তা নির্মাণকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন। চীনের সৈন্যরা নেরলংয়ে তাঁবু খাটিয়ে অবস্থান নিয়েছে। এতেই পরিস্থিতি আরো জটিল হয়ে উঠেছে।

ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, লাদাখের স্থানীয় প্রশাসন ওই রাস্তা বানানোর কাজ শুরু করলে চীনের সৈন্যরা এসে এলাকাটি তাদের দাবি করে কাজ বন্ধ রাখতে বলে।

এই উত্তেজনার মধ্যেই চীনা সৈন্যরা পশুপালকের ছদ্মবেশে শেরডং-নেরলং নাল্লান এলাকায় বিবাদমান সীমান্তের তিন-চারশ মিটার ভেতরে ঢুকে পড়ে এবং সেখানে পাঁচটি তাঁবু গেঁড়ে ফেলে। তখন আশপাশ থেকে ভারতীয় সৈন্যরাও অবস্থান নেন ওই এলাকায়। আর এতে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

এই পরিস্থিতেতে দুই দেশের বাহিনী ব্রিগেডিয়ার পর্যায়ের বৈঠকও করেছে। এরপর তিনটি তাঁবু সরিয়ে নেয় চীনের সেনারা। তবে ভারতের দাবি বাকি দুটি তাঁবুতে ছদ্মবেশে রয়েছেন বেশ কিছু চীনা সৈন্য। সেজন্য ভারতীয় বাহিনীও জোরালো অবস্থান নিয়েছে ওই এলাকায়।

স্থানীয় প্রশাসনিক কর্তা অবনী লাভাসা ভারতের সংবাদমাধ্যমকে জানান, বসন্ত ও শরৎকাল শেরডং-নেরলং এলাকায় পশুচারণের মৌসুম। তবে উত্তেজনা চলায় স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নিয়েছে সেনাবাহিনীর সদস্যরা।

ঢাকাটাইমস/১৪আগস্ট/ডিএম

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত