মোবাইলে কিছু প্যাকেজে কথা বলার খরচ বেড়ে দ্বিগুণ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ আগস্ট ২০১৮, ১৮:৩৫ | প্রকাশিত : ১৪ আগস্ট ২০১৮, ১৭:২৮

অফনেট (এক অপারেটর থেকে অন্য অপারেটর) ও অননেট (অপারেটর টু অপারেটর) সুবিধা বাতিল করে নতুন কলরেট চালুর পর বেশ কিছু প্যাকেজে গ্রাহকদেরকে আগের চেয়ে বেশি টাকা ব্যয় করতে হচ্ছে।

টেলিযোগযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরটি হঠাৎ করেই সর্বনিম্ন কলরেট ২৫ পয়সা থেকে বাড়িয়ে ৪৫ পয়সা নির্ধারণ করে দেয়ার পর এই ঘটনাটি ঘটেছে। গত মধ্য রাত থেকেই নতুন এই রেট চালু হয়েছে।

মঙ্গলবার গ্রামীণফোন, রবি, বাংলালিংক এবং রবির ব্র্যান্ড এয়ারটেলের নতুন কলরেট বিশ্লেষণ করে দেখা যায় অপারেটর টু অপারেটর আর এফএনএফ নম্বরে কল করতে হলে ২৫ থেকে ৩০ পয়সার বদলে ৪৫ থেকে ৬৬ পয়সা লাগবে।

প্যাকেজ বা অফার ছাড়া রবির কলরেটই সবচেয়ে বেশি। রবির ফ্লাটরেট অনুযায়ী গ্রাহককে প্রতি মিনিট কথা বলতে খরচ করতে হবে ভ্যাট-এসডি ও অন্যান্য চার্জসহ ১ টাকা ৬৪ পয়সা।

গ্রামীণফোন

গ্রামীণফোনের জনপ্র্রিয় দুই প্যাকেজ ডিজুস এবং বন্ধু। ডিজুসের কল রেট এখন প্রতি ১০ সেকেন্ডে (জিপি-যেকোন লোকাল অপারেটরে) খরচ হবে ২২ পয়সা। অর্থাৎ এক মিনিট এক টাকা ৩২ পয়সা। বন্ধু প্যাকেজে ১০ সেকেন্ডে খরচ হবে ৭.৫ পয়সা, অর্থাৎ মিনিটে ৪৫ পয়সা।

গ্রামীণফোনে কোনো প্যাকেজ পছন্দ ছাড়া স্বাধীন রিচার্জে ভ্যাট-এসডি ও অন্যান্য চার্জসহ মিনিটে এক টাকা ৬১ পয়সা মিনিট লাগবে।

অপারেটরটি নতুন সিম কিনলে ৩৪ টাকা অথবা ৪৯ টাকা রিচার্জে এক পয়সা এক সেকেন্ড কল রেট দিচ্ছে।  আছে বিভিন্ন পরিমাণ রিচার্জে মিনিট প্যাক।  এর আগে এটা ছিল ৩০ পয়সা মিনিট।

ফ্ল্যাক্সিপ্ল্যানে আগের দিনও ৩০০ মিনিট কেনা গেছে ৯৯ টাকায়। আজ থেকে সেটা লাগছে ১৯৬ টাকা।

বাংলালিংক

বাংলালিংক নতুন কলরেট ঘোষণা করেছে। কোনো প্যাকেজ বা অফার ছাড়া ফ্লাটরেটে গ্রাহককে খরচ করতে হবে ভ্যাট-এসডি ও অন্যান্য চার্জসহ এক টাকা ৬১ পয়সা মিনিট।

তবে তারা রিচার্জে বিশেষ কলরেট অফারও দিচ্ছে। বাংলালিংকে গ্রাহকরা নির্দিষ্ট পরিমাণ রিচার্জে যে কোনো অপারেটরে ৪৫ পয়সা মিনিট কলরেট উপভোগ করতে পারবেন।

অন্যদিকে অপারেটরটির এফএনএফ-এর কলরেট এখন ৫৪ পয়সা প্রতি মিনিট।

রবি

রবির ক্ষেত্রে গ্রাহককে খরচ করতে হবে ভ্যাট-এসডি ও অন্যান্য চার্জসহ ১ টাকা ৬৪ পয়সা প্রতি মিনিট। তবে নির্দিষ্ট পরিমান রিচার্জে সকল নম্বরে ৬০ সেকেন্ডে ৫৪ পয়সা রেট উপভোগ করা যাবে।

এয়ারটেল

রবির মত এয়ারটেলেও মতই নির্দিষ্ট পরিমাণ রিচার্জে কলরেট ৫৪ পয়সা মিনিট উপভোগ করা যাবে। তবে এয়ারটেলের ফ্লাটরেট ভ্যাট-এসডি ও অন্যান্য চার্জসহ ৮৮ পয়সা মিনিট।

তবে নতুন কলরেট সীমায় টেলিটক এখনও তাদের প্যাকেজ ও অফার ঠিক করেনি।

(ঢাকাটাইমস/১৪আগস্ট/এজেড/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Close