বর্ষার শেষে গরমে নাকাল নগর

এম গো্লাম মোস্তফা, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ আগস্ট ২০১৮, ১৮:৩৭ | প্রকাশিত : ১৪ আগস্ট ২০১৮, ১৮:০৯

গাঢ় নীল আকাশ। প্রখর রোদ। প্রচণ্ড গরম। দক্ষিণ দিক হতে উত্তরে যাচ্ছে সাদা মেঘের ভেলা। ঋতুবৈচিত্রে বর্ষা ফুরিয়ে দোরগোড়ায় শরতকাল। একদিন বাদেই তালপাকা গরমের ভাদ্র মাসের শুরু। কিন্তু গত কদিন ধরেই গরমে অতিষ্ঠ জনজীবন। তবে সমুদ্রে লঘুচাপ থাকায় বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। ফলে দুয়েকদিনের মধ্যে বৃষ্টির দেখা মিলবে বলে জানাচ্ছে আবহাওয়া অফিস।

সপ্তাহজুড়ে দেশের সর্বত্র ভ্যাপসা গরমে কাহিল সাধারণ মানুষ। সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে নিকলিতে। এছাড়া ‍দেশের দুয়েকটি অঞ্চল ছাড়া কোথাও বৃষ্টি হয়নি। মঙ্গলবারও বৃষ্টিপাতের তেমন লক্ষণ নেই। তবে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। সেটির প্রভাবে দুই তিন দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর এমনটাই জানাচ্ছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ বজলুর রশিদ ঢাকাটাইমসকে বলেন, গত কয়েক দিন ধরে বাংলাদেশে মৌসুমী বায়ু কম সক্রিয় থাকায় বৃষ্টিপাত কমে গেছে। তবে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। সেটি যদি দেশের ভূভাগের দিকে অগ্রসর হয় তবে আগামী দুই তিনদিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিসের তথ্য মতে, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপরূপে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপটি দুর্বল থেকে মাঝারী অবস্থায় বিরাজমান রয়েছে।

এদিকে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঢাকায় ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সিলেটে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, কুড়িগ্রামের রাজারহাটে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, ফরিদপুরে ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, নেত্রোকোনায় ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, ‍কুমিল্লায় ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীতে ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, রংপুরে ৩৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকাটাইমস/১৪আগস্ট/জিএম/ডিএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত