নানা আয়োজনে বিজিবির শোক দিবস পালিত

প্রকাশ | ১৫ আগস্ট ২০১৮, ১৯:২০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিস্তারিত কর্মসূচি পালন করেছে।

দিবসের কর্মসূচি অনুযায়ী বিজিবি সদর দপ্তরসহ সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটসমূহের মসজিদে খতমে কোরআন এবং সব সদস্যের উপস্থিতিতে জোহরের নামাজের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত পরিবারবর্গের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

জাতীয় শোক দিবস উপলক্ষে বিজিবির সব স্থাপনায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল নয়টায় রাজধানীতে আয়োজিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শোক র‌্যালিতে বিজিবির কর্মকর্তা ও অন্যান্য পদবির সদস্যরা অংশগ্রহণ করেন।

এছাড়া বিজিবি সদর দপ্তরসহ সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটসমূহে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

বুধবার বেলা ১১টায় পিলখানার বিজিবি সদর দপ্তরের বীরউত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম।

বিজিবি মহাপরিচালক তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও উপদেশ অনুসরণের জন্য উপস্থিত সবার প্রতি আহ্বান জানান। এছাড়া জাতির জনকের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে এবং তার অসমাপ্ত কাজসমূহ সম্পন্নের লক্ষ্যে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়া সকল পদক্ষেপের সার্বিক সফলতা কামনা করেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর বিস্তারিত আলোচনা করেন বিজিবি সদর দপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আনিছুর রহমান। মূল আলোচক হিসেবে বক্তব্য দেন লে. কর্নেল মো. শহীদুর রহমান। এছাড়া নায়েব সুবেদার সহকারী মো. আব্দুর রাজ্জাক ও সিপাহী আরজিনা খাতুন আলোচনায় অংশ নেন। আলোচকরা বঙ্গবন্ধুর শৈশবকাল থেকে শুরু করে তার সংগ্রামী রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।

অনুষ্ঠানে পিলখানায় কর্মরত বিজিবির সব পর্যায়ের কর্মকর্তা, সৈনিক ও অসামরিক কর্মচারীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনীর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘অসমাপ্ত মহাকাব্য’, ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ এবং বাংলাদেশ মিলিটারি একাডেমির প্রথম ব্যাচের পাসিং আউট প্যারেড অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ প্রদর্শন করা হয়।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/এএ/জেবি)