শ্রদ্ধা-ভালোবাসায় দেশব্যাপী বঙ্গবন্ধুকে স্মরণ

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০১৮, ১৯:২৮

নানা আয়োজনের মধ্যদিয়ে শ্রদ্ধা ভালবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেছেন দেশবাসী। এতে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার শপথ নেন তারা। পাশাপাশি বঙ্গবন্ধুর পরিবারের খুনিদের দ্রুত বিচারের দাবি জানান তারা।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে শুরু হয় বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন।

দেশের প্রতিটি বিভাগ জেলা উপজেলা শহরে বের করা হয় শোক র‌্যালি, আলোচনা সভা ও বিশেষ মোনাজাতের। এতে অংশ নেন বিভিন্ন রাজনীতিবিদ, সরকারি-বেসরকারি চাকরিজীবী, শিক্ষার্থীসহ নানা শ্রেণিপেশার মানুষ। ঢাকাটাইমস প্রতিনিধিদের পাঠানো খবর।

গোপালগঞ্জ: নানা কর্মসূচির মধ্যদিয়ে গোপালগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩-তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে।

বুধবার সকাল থেকে রাত পর্যন্ত এসব কর্মসূচি পালিত হয়। এদিন ভোরে জেলা সকল সরকারি, বেসরকারি ও ব্যবসা প্রতিষ্ঠানে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। দুপুরে বঙ্গবন্ধু ও পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে জেলার বিভিন্ন মসজিদে দোয়া ও মন্দির গুলোতে প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়।

এছাড়া জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কাঙালি ভোজের আয়োজন করা হয়।

বরিশাল: বরিশালে সকাল ৭টায় নগরের বান্দরোডের বঙ্গবন্ধু উদ্যানে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে শুরু হয় কর্মসূচি।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ বরিশাল জেলা ও মহানগর কমাণ্ডের নেতৃবৃন্দ, বিভাগীয় কমিশনার শহীদুজ্জামান, মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোশারফ হোসেন, বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, জেলা প্রশাসক হাবিবুর রহমান, পুলিশ সুপার সাইফুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের উধ্বর্তন কর্মকর্তাবৃন্দ।

সকাল ৮টায় নগরের অশ্বিনী কুমার হলের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ আবদুর রব সেরনিয়াবাতের প্রতিকৃতিতে পূষ্পার্ঘ্য অর্পণ করেন বরিশাল জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও বরিশাল-২ আসনের সাংসদ অ্যাডভোকেট তালুকদার ইউনুস, বরিশাল-৩ আসনের অ্যাভোকেট শেখ টিপু সুলতান, সাবেক পুলিশ সুপার মাহবুব উদ্দিন বীর বিক্রম, ১৪ দল বরিশাল জেলার নেতৃবৃন্দ।

এছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং নগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ জাতির পিতা ও শহীদ আব্দুর রব সেরনিয়াবতের প্রতিকৃতিতে পূষ্পার্ঘ্য অর্পণ করেন।

চুয়াডাঙ্গা

শোক র‌্যালি, আলোচনা সভা, দোয়া মাহফিল, কাঙ্গালি ভোজসহ নানা আয়োজনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গায় পালিত হয়েছে জাতির পিতার ৪৩তম শাহাদত বার্ষিকী।

জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি শোক র্যাললি বের হয়। পরে সেখানে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমমেদ পুলিশ সুপার মাহবুবুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ সামসুল আবেদীন, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরি, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা নতুন প্রজন্মকে ইতিহাস সম্পর্কে যারা ভুল তথ্য দেয় তাদের সম্পর্কে সকলকে সর্তক থাকার আহ্বান জানানো হয়।

দিনাজপুর

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা, শোক র‌্যালি, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিনাজপুরে পালিত হয়েছে, জাতীয় শোক দিবস।

দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক আবু নঈম মোহাম্মদ আবদুছ ছবুর, পুলিশ সুপার হামিদুল আলমসহ আওযামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ: ঝিনাইদহে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে বুধবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে শোক র‌্যালি বের হয়। পরে পুরাতন ডিসি কোর্ট চত্বরে আলোচনা সভার আয়োজন করা হয়।

জয়পুরহাট: জয়পুরহাটে নানা আয়োজনে পালিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। এ উপলক্ষে বুধবার সকালে জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত, দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ ও মোনাজাত করেন দলীয় নেতাকর্মীরা।

মির্জাপুর (টাঙ্গাইল): টাঙ্গাইলের মির্জাপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনে আর্থিক অনুদান দিয়েছেন প্রবাসী আওয়ামী লীগ নেতা।

হংকং শাখা আওয়ামী লীগের সভাপতি ও মির্জাপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবুল কালাম আজাদ লিটন উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভায় এই অনুদান দেন।

এছাড়া শোক দিবস উপলক্ষে সকালে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর স্মরণে কোরআন খতম ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

রাঙামাটি: রাঙামাটিতে শোক র‌্যালি বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও মিলাদ মাহফিল করেছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ, জেলা প্রশাসন।

রাঙামাটি শিল্পকলা অ্যাকাডেমিতে জেলা প্রশাসনের আয়োজিত আলোচনা সভায় জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশীদ, পুলিশ সুপার আলমগীর কবির, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা প্রমুখ বক্তব্য রাখেন।

ঝালকাঠি: ঝালকাঠিতে নানা কর্মসূচির মধ্যদিয়ে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহরের বের হয় শোক র‌্যালি। জেলা প্রশাসক হামিদুল হকের নেতৃত্বে প্রশাসন ও রাজনৈতিক দলের নেতাকর্মী ছাড়াও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ এতে অংশ নেয়।

কুড়িগ্রাম: সারাদেশের ন্যায় কুড়িগ্রামে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগের পক্ষ বুধবার সকালে জেলা আওয়ামী লীগের শাপলা মোড়ের দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন, দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

পরে র‌্যালিতে জেলা পরিষদ চেয়ারম্যান ও সাবেক এমপি জাফর আলী, জেলা প্রশাসক সুলতানা পারভীন, অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল আলম জেলা আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মঞ্জু মণ্ডল প্রমুখ উপস্থিত ছিলেন।

ঠাকুরগাঁও: জাতীয় শোক দিবস উদযাপন উপলক্ষে শোক র‌্যালি ও আলোচনা সভা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন ঠাকুরগাঁওয়ের সর্বস্তরের মানুষ। সকালে জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠন অংশ নেয়।

গাইবান্ধা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস বুধবার গাইবান্ধায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে কোরআন তেলাওয়াত ও দোয়া মাহফিল, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ শোক র‌্যালি, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া শিশু-কিশোরদের চিত্রাঙ্ককন, আবৃত্তি, হামদ নাত ও রচনা প্রতিযোগিতা, যুব উন্নয়নের চেক বিতরণ, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও মেডিকেল ক্যাম্প, সকল মসজিদে মিলাদ মাহফিল-মন্দির-গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

ভোলা: ভোলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে দিনভর পুরো জেলায় বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা ছিল অর্ধনমিত। দিবসটির সকাল থেকেই ভোলার স্কুল, কলেজ, সামাজিক-সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন ও সরকারি প্রতিষ্ঠানগুলো আলোচনা সভা, মিলাদ-মাহফিল ও শোক র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

নীলফামারী: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে নীলফামারীতে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন, কালোব্যাচ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, শোক র‌্যালি, শোক সভা, কোরান তেলাওয়াত, মিলাদ মাহফিলসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়।

রোকেয়া বিশ্ববিদ্যালয়: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের অনুসারী শিক্ষকদের সংগঠন নীল দল। দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের একডেমিক ভবন-৩ এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নীল দলের সাধারণ সম্পাদক জুবায়ের ইবনে তাহেরের সঞ্চালনায় এবং ড. তুহিন ওয়াদুদের সভাপতিত্বে আলোচনা সভায় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

নজরুল বিশ্ববিদ্যালয়: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। সকাল ১০টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এতে বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান, ট্রেজারার প্রফেসর জালাল উদ্দিন, অনুষদীয় ডিন, বিভাগীয় প্রধান, হলের প্রভোস্টগণ, প্রক্টর, শিক্ষক সমিতি প্রমুখ উপস্থিত ছিলেন।

গফরগাঁও (ময়মনসিংহ): ময়মনসিংহের গফরগাঁওয়ে শতাধিক স্থানে কাঙ্গালি ভোজ, মিলাদ মাহফিল, আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয়েছে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাত বার্ষিকী।

উপজেলা আ.লীগ নেতা মাসুদ হোসেন সোহেল জানান, এমপি ফাহমী গোলন্দাজের নেতৃত্বে উপজেলার ১৫ ইউনিয়নের ১০৪টি স্থানে কাঙালি ভোজসহ দোয়া মাহফিলের মধ্য দিয়ে পালিত হয় জাতীয় শোক দিবস।

তাহিরপুর (সুনামগঞ্জ): তাহিরপুরে জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনিদের দেশে ফিরিয়ে ফাঁসির রায় কার্যকর করার দাবি জানিয়েছে স্থানীয়রা। এ দাবিতে শোক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।

ঘাটাইল (টাঙ্গাইল): বুধবার টাঙ্গাইলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণ, শোক র‌্যালি, আলোকচিত্র প্রদর্শনী, মিলাদ মাহফিল, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মাধবপুর (হবিগঞ্জ): হবিগঞ্জের মাধবপুরে উপজেলার প্রশাসন, আওয়ামী লীগ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী পালন করেছেন। এ উপলক্ষে সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে শোক র‌্যালি বের হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা শোক সভা অনুষ্ঠিত হয়।

পুবাইল (গাজীপুর): গাজীপুর সিটি কর্পোরেশনের পুবাইল আদর্শ কলেজের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেকে মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে কলেজ প্রাঙ্গণে আলোচনা সভা ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ইসলামী বিশ্ববিদ্যালয়: দুস্থদের মধ্যে খাবার বিতরণ, শোক র‌্যালি ও শ্রদ্ধাঞ্জলি নিবেদনসহ নানা আয়োজনের মধ্যদিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

পঞ্চগড়: যথাযোগ্য মর্যাদায় তেঁতুলিয়ায় পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/প্রতিনিধি/ওআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সামরিক মহড়ায় বাংলাদেশে আসছে চীন আর্মি, নজর রাখছে ভারত

বাংলাদেশে বৃষ্টির নামাজের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে

ন্যাপ বাস্তবায়নে উন্নত দেশগুলোকে সহায়তার আহ্বান

রবিবার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবারও চলবে ক্লাস

উপজেলা নির্বাচনে মাঠ প্রশাসনকে নিরপেক্ষ দায়িত্ব পালনের নির্দেশ ইসির

‘পৃথিবীর কোনো দেশে মানবাধিকার পরিস্থিতি পারফেক্ট নয়’  

ফুডগ্রেডবিহীন ড্রামে ভোজ্যতেল ব্যবহার বন্ধ না হওয়ায় উদ্বেগ

কৃষির সব স্তরে উন্নত প্রযুক্তি আবশ্যক: স্থানীয় সরকারমন্ত্রী

ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা কঠিন হলেও অসম্ভব নয়: রাষ্ট্রদূত

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :