হজের খতিব পদে এবারও নতুন মুখ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৫ আগস্ট ২০১৮, ২২:৩২ | প্রকাশিত : ১৫ আগস্ট ২০১৮, ২২:৩০

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় সম্মেলন পবিত্র হজের খতিব পদে এবারও পরিবর্তন এসেছে। আগামী ২০ আগস্ট পালিত হবে এবারের হজ। সেই দিন আরাফাতের ময়দানে হজের খুতবা দেবেন ডা. হুসাইন বিন আবদুল আজিজ আশ শায়েখ। তিনি মসজিদে নববির ইমাম ও খতিব এবং মদিনা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি।

বাদশাহ সালমান বিন আবদুল আজিজ মঙ্গলবার এক রাজকীয় আদেশে তাকে হজের খতিব হিসেবে নিয়োগ দেন।

গত তিন বছর ধরে হজের খতিব পদে প্রতি বছরই নতুন মুখ আসছে। এর আগে ১৯৮১ সাল থেকে টানা ৩৫ বছর হজের খুতবা দেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আশ শায়খ। ২০১৬ সালে তিনি বার্ধক্যজনিত কারণে অবসর নেন।

২০১৬ সালে হজের খুতবা দেন মসজিদের হারামের প্রধান ইমাম ও খতিব ড. আবদুর রহমান আস সুদাইস। ২০১৭ সালে হজের খুতবা দেন শায়খ ড. সাআদ আশ শাসরি।আর এবার দেবেন ডা. হুসাইন বিন আবদুল আজিজ আশ শায়েখ।

হজের নতুন খতিব ১৯৮৯ সাল থেকে মসজিদে নববির ইমাম ও খতিবের দায়িত্ব পালন করছেন। তিনি মসজিদে নববির শিক্ষক ও শায়খুল হাদিস। তিনি মদিনা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক হিসেবে ২৭ বছর ধরে দায়িত্ব পালন করছেন।

তিনি ১৯৬৪ সালে জন্মগ্রহণ করেন। ইমাম মুহাম্মদ বিন সাউদ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন শেষে উচ্চতর ইসলামি আইন নিয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থান। সূর্যোদয় থেকে নিয়ে সূর্যাস্ত পর্যন্ত সেখানে সব হজযাত্রী অবস্থান করেন। দুপুরে আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরাতে হজের খুতবা দেন খতিব। সেখানে মুসলিম উম্মাহর জন্য থাকে প্রয়োজনীয় নানা নির্দেশনা।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Close