বিনম্র শ্রদ্ধায় গাইবান্ধা মহিলা কলেজে বঙ্গবন্ধুকে স্মরণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ আগস্ট ২০১৮, ১১:০৬ | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৮, ১০:৫৭

শোক র‌্যালি, আলোচনা সভা, দোয়া মাহফিলসহ নানা আয়োজনের মধ্য দিয়ে গাইবান্ধা সরকারি মহিলা কলেজে পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদৎ বার্ষিকী। শ্রদ্ধা ও ভালোবাসায় বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তানকে স্মরণ করে প্রতিষ্ঠানটির শিক্ষক ও শিক্ষার্থীরা।

১৯৭৫ সালের এই দিনে সেনাবাহিনীর বিপথগামী একদল কর্মকর্তা ও সৈনিকের হাতে সপরিবারে জীবন দিতে হয় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতা ও তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানকে। ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বর সড়কের নিজ বাসভবনেই এই হত্যাকাণ্ডের শিকার হন তিনি।

কিছু বিশ্বাসঘাতক রাজনীতিকের চক্রান্ত এবং সেনাবাহিনীর একদল উচ্ছৃঙ্খল উচ্চাভিলাষী সদস্যের নির্মম বুলেটের আঘাতে বঙ্গবন্ধুর সঙ্গে সেদিন প্রাণ হারান তার স্ত্রী ফজিলাতুন্নেসা, তিন ছেলে মুক্তিযোদ্ধা শেখ কামাল, সেনা কর্মকর্তা শেখ জামাল ও দশ বছরের শিশুপুত্র শেখ রাসেল এবং দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল। তবে প্রবাসে থাকায় সেদিন প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই মেয়ে বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ও শেখ রেহানা।

আগস্টের এ হত্যাকাণ্ডে আরও প্রাণ হারান বঙ্গবন্ধুর বেশ কয়েকজন আত্মীয়-স্বজনসহ বঙ্গবন্ধুর জীবন বাঁচাতে ছুটে আসা রাষ্ট্রপতির ব্যক্তিগত নিরাপত্তা কর্মকর্তা কর্নেল জামিল উদ্দিন আহমেদ এবং কয়েকজন নিরাপত্তা কমকর্তা ও কর্মচারী।

জাতির ইতিহাসের সবচেয়ে কলঙ্কিত ও অভিশপ্ত এই দিনটিকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করতে বুধবার গাইবান্ধা সরকারি মহিলা কলেজে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচি অনুযায়ী জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। এরপর জেলার পৌর পার্কে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা। পরে সেখান থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

এরপর সরকারি মহিলা কলেজ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. আব্দুল কাদের। এতে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করা হয়।

আলোচনায় অংশ নেন কলেজের উপাধ্যক্ষ মো. শামসুল হক, সহযোগী অধ্যাপক খন্দকার সারওয়ার হোসেন চঞ্চল, শিক্ষক পরিষদের সম্পাদক ও বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. বাবুল আক্তার, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মো. মোশাররফ হোসেন প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের প্রভাষক মো. সবুজ মিয়া।

এরপর বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। সব শেষে দোয়া ও মোনাজাত করা হয়।

ঢাকাটাইমস/১৬আগস্ট/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :