রাখাইন তদন্তের আন্তর্জাতিক কমিটির সঙ্গে সুচির বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৮, ১৪:১১

মিয়ানমারের কার্যত সরকার প্রধান অং সাং সুচির সঙ্গে বৈঠক করেছেন রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বিষয়ে খতিয়ে দেখতে গঠন করা নতুন আন্তর্জাতিক তদন্ত কমিশন। বুধবার এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়। খবর ইরাওয়াদ্দির।

রাখাইনে তদন্তের কর্মপরিকল্পনা এবং একজন সচিব নির্বাচন করার জন্যই এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানানো হয়।

গত বছরের আগস্টে মিয়ানমারের রাখাইন থেকে সেনাদের অত্যাচারে সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। জাতিসংঘ এ ঘটনাকে জাতিগত নিধন বলে আখ্যা দেয়। এ অবস্থায় আন্তর্জাতিক চাপের মুখে গত মে মাসে আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনের ঘোষণা দেয় মিয়ানমারের প্রেসিডেন্ট দপ্তর।

পরে জুলাইয়ের শেষের দিকে তদন্ত কমিটিতে দুই আন্তর্জাতিক ব্যক্তিসহ মোট চার জনের নাম ঘোষণা করে মিয়ানমারের প্রেসিডেন্ট দপ্তর। তারা হলেন- ফিলিপাইনের কূটনীতিক রোজারিও মানালো, জাতিসংঘে জাপানের সাবেক রাষ্ট্রদূত কেনজো ওশিমা, মিয়ানমারের বিশেষজ্ঞ মিয়া থেইন এবং ইউনিয়ন এন্টারপ্রাইজ ফর হিউম্যানেটেরিয়ান অ্যাসিস্টেন্স ইন রাখাইনের সাবেক প্রধান সমন্বয়ক ইউ অং তুন থেত।

ইউ অং তুন থেত বলেন, আমরা খুব দ্রুত কাজ শুরু করবো। তিনি জানান, এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে বিস্তারিত কথা বলবেন কমিশনের প্রধান রোজারিও মানালো। কমিশন প্রধান বিস্তারিত জানাবেন এ কারণে বেশি কথা বলতে রাজি হননি তুন থেত।

ঢাকাটাইমস/১৬আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত