মুসলিমদের ‘বিষাক্ত’ বলে সমালোচনার মুখে অস্ট্রেলীয় সিনেটর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৮, ১৫:২৪

মুসলিমদের বিষাক্ত জেলি বিনের সঙ্গে তুলনা করে এবং দেশটির সংসদে মুসলিম ও ইংরেজি না জানা অভিবাসীদের প্রবেশ বন্ধের প্রস্তাব দিয়ে সমালোচনার মুখে পড়েছেন অস্ট্রেলীয় সিনেটর ফ্রেসার অ্যানিং।

১৪ আগস্ট মঙ্গলবার দেশটির জাতীয় সংসদে মুসলমানদের নিয়ে এমন তীর্যক বক্তব্য দেন অ্যানিং। এরপরই তার বিরুদ্ধে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে। তার এমন প্রস্তাবের নিন্দা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলসহ অনেক সংসদ সদস্য।

অ্যানিংয়ের এমন প্রস্তাবের সমালোচনা করে বক্তৃতা দেয়ার সময় সংসদে কান্নায় ভেঙে পড়েন দেশটির জাতীয় সংসদের প্রথম মুসলিম নারী সাংসদ সিনেটর অ্যানি এলি। খবর জিনিউজের।

অ্যানি এলি বলেন, ‘বারবার ঘৃণার বিরুদ্ধে রুখে দাঁড়াতে দাঁড়াতে আমি ক্লান্ত। আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটি সুন্দর ভবিষ্যৎ রেখে যেতে আমাদের এই বৈষম্যবাদ বন্ধ করতে হবে।’

ফ্রেসার অ্যানিং বলেন, ‘মুসলমানেরা সন্ত্রাসী কর্মকাণ্ড ও অপরাধের জন্য দায়ী। অস্ট্রেলিয়ায় জঙ্গিবাদ রুখতে মুসলিম অভিবাসীদের নিষিদ্ধ করাই সবশেষ সমাধান।’ এছাড়া তার এ প্রস্তাব বাস্তবায়নের জন্য গণভোটেরও দাবি করেন অ্যানিং।

এরপরই তার এমন প্রস্তাবের নিন্দা জানিয়ে বক্তৃতা দেন একাধিক সংসদ সদস্য। ১৯৯৬ সালের পর অ্যানিং এর এই বক্তব্যকে সবচেয়ে বড় বিবাদ সৃষ্টিকারী বক্তব্য বলে অভিহিত করেছেন দেশটির রাজনীতিবিদরা।

সংসদে ফ্রেসারের এমন বক্তৃতার নিন্দা জানিয়ে উগ্র ডানপন্থী সিনেটর ওয়ান ন্যাশন দলের নেতা পোলিং হ্যানসন বলেন, ‘আমি তার কথায় হতভম্ব হয়েছি, আমি বিশ্বাস করি ফ্রেসার তার সীমা ছাড়িয়েছেন।’

সংসদে এমন প্রস্তাবের পর সিডনি টকব্যক রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে অ্যানিং বলেন, ‘একটি জেলি বিনের পাত্রে তিনটি বিষাক্ত বিন থাকলে তার সবাই বিষাক্ত হয়ে যায়। অস্ট্রেলিয়াতে মুসলিমদের সংখ্যা চার বা পাঁচ শতাংশ হয়ে যেতে পারে। যা আমাদের জন্য ক্ষতিকর।’

ঢাকাটাইমস/১৬আগস্ট/একে/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :