‘তোমাদের দেখানো পথ থেকে আমরা শিক্ষা নেব’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৮, ১৯:২৮

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেছেন, ‘তোমরা বড়দের চোখ খুলে দিয়েছো। তোমরা আমাদের শিখিয়ে দিয়েছো রাস্তায় দাঁড়িয়ে কীভাবে প্রতিবাদ করতে হয়, কীভাবে শান্তিপূর্ণ আন্দোলন করতে হয়। তোমাদের দেখিয়ে দেয়া পথ থেকে আমরা শিক্ষা নেব।’

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তৃতা করছিলেন তিনি।

এর আগে ওই স্কুলে ‘গুজব ও অপপ্রচার রোধে গৌরব’৭১ এর সারা দেশব্যাপী স্কুলভিত্তিক সচেতনতামূলক কার্যক্রমের উদ্বোধন করা হয়। পরে ‘গুজব ও অপপ্রচার রোধে আমাদের করণীয়’শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

গৌরব’৭১ এর সাধারণ সম্পাদক এফ এম শাহীনের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের সহকারী প্রধান শিক্ষক মো. আলমগীর হোসেন তালুকদার।

সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরও বলেন, তোমরা অনেক ভাগ্যবান। কারণ তোমরা একটি স্বাধীন দেশে জন্মগ্রহণ করেছ। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় তোমরা স্কুলে ও ঘরে বসে তথ্যপ্রযুক্তির মাধ্যমে পৃথিবীর সব খবর জানতে পার।

গোলাম কুদ্দুছ বলেন, তথ্যপ্রযুক্তির মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল করেছেন। মোবাইলসহ তথ্যপ্রযুক্তির ডিভাইজগুলোর মূল্য কমিয়ে সবার ব্যবহার উপযুগী করেছেন। এটার অপব্যবহার করা যাবে না। এটার মাধ্যমে গুজব ছাড়ানো যাবে না। তবে যারা এটার মাধ্যমে গুজব ছাড়াবে তাদের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে। ভালো ভালো স্ট্যাটাস দিতে হবে।

দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় শুরু হওয়া শিক্ষার্থীদের আন্দোলনের কথা উল্লেখ করে তিনি বলেন, ছোটরা অনেক সুন্দর ও সুষ্ঠুভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছিল। কিন্তু তোমাদের মাঝে এক শ্রেণির বড়রা ঢুকে গিয়েছিল। পরে তোমাদের আন্দোলনকে অন্যভাবে নিয়ে যাওয়ার চেষ্টা করেছে। তারা বিভিন্নভাবে গুজব ছাড়ানোর চেষ্টা করেছে।

শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, তোমরা সব সময় সত্যটা জানার চেষ্টা করবে। আর সত্য জানলে কেউ গুজবে জড়াতে পারবা না।

গৌরব’৭১ এর আয়োজনে গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল মিলনায়তনে অনুষ্ঠিত ওই সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে গৌরব’৭১ এর সভাপতি এস এম মনিরুল ইসলাম মনি বলেন, গুজবে কান দেয়া যাবে না। কোনো আন্দোলন করলে অবশ্যই শিক্ষকদের অনুমতি নিয়ে করবা। তা হলে এতে কোনো বাধা আসবে না।

ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) মাসুম আহমেদ ভূঁইয়া বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের শুরুটা অনেক ভালো ছিল। তবে পরবর্তীতে তোমাদের আন্দোলনটি হাইজ্যাক হয়ে যায়। তৃতীয় একটি শক্তি সেখানে প্রবেশ করে। তারা তোমাদের দিয়ে রাজনৈতিক উদ্দেশ্য হাছিলে চেষ্টা করেছিল।

তিনি আরও বলেন, পুলিশ শিক্ষার্থীদের আন্দোলনে কখনো বিরোধিতা করেনি। সবসময় তাদের পাশে ছিল। শিক্ষার্থীদের শেখানো পথে এখনো পুলিশ কাজ করছে। এ ধারা অব্যাহত রেখে নিরাপদ সড়ক বাস্তবায়ন করা হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নিউজপোর্টাল বিবার্তা২৪নেট এর সম্পাদক বাণী ইয়াসমিন হাসি, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের সহকারী শিক্ষক মো. আব্দুল মান্নান প্রমুখ।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত