বরিশালে বসছে ৫১ কোরবানি পশুর হাট

ব্যুরো প্রধান, বরিশাল
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৮, ১৯:৫২

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বরিশাল সিটি করপোরেশন এলাকাসহ জেলায় স্থায়ী-অস্থায়ী মিলিয়ে ৫১টি পশুর হাট বসতে যাচ্ছে। স্থায়ী হাটের অনুমোদন আগে থেকে নেয়া থাকলেও অস্থায়ী হাটের অনুমোদনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত বৃহস্পতিবার দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

স্থানীয় সরকার বিভাগের তথ্যানুযায়ী, বরিশাল জেলায় ১৬টি স্থায়ী পশুর হাট রয়েছে। যার মধ্যে বরিশাল সদর উপজেলায় ১টি, বাকেরগঞ্জে ৩টি, বানারীপাড়ায় ২টি, গৌরনদীতে ২টি, মুলাদীতে ৬টি, হিজলায় ১টি ও মেহেন্দিগঞ্জে ১টি। এছাড়া বরিশাল সিটি করপোরেশনের ৩টি, বরিশাল সদর উপজেলার ৮টি, মুলাদীর ৫টি, গৌরনদীর ২টি, আগৈলঝাড়ার ৩টি, বাবুগঞ্জের ৫টি, বাকেরগঞ্জে ৩টি ও উজিরপুরের ৪টি অস্থায়ী পশুর হাটের জন্য অনুমতি চাওয়া হয়েছে। যার মধ্যে মুলাদীর ৫টি বাদে বাকিগুলোর অনুমোদন দেয়া হয়েছে। এই ৫টিরও অনুমোদন দ্রুত সময়ের মধ্যে হওয়ার সম্ভাবনা রয়েছে।

অপরদিকে বরিশাল সিটি করপোরেশনের হাট-বাজার শাখা সূত্রে জানা গেছে, বরিশাল নগরীর বাঘিয়া এলাকায় ১টি ও পোর্টরোডে ১টি স্থায়ী পশুর হাট রয়েছে। এর বাইরে বরিশাল নগরীর রুপাতলী মোল্লা বাড়ির মাদ্রাসা মাঠ, কালিজিরা বাজার ও সিএন্ডবি রোড সেচ ভবনের পাশে তিনটি অস্থায়ী পশুর হাটের জন্য এই পর্যন্ত আবেদন পাওয়া গেছে। যার মধ্যে থেকে নীতিগতভাবে তিনটি অস্থায়ী পশুর হাটকেই অনুমতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন হাট-বাজার শাখার তত্ত্বাবধায়ক নুরুল ইসলাম।

তিনি জানান, বিগত সময়ে অস্থায়ী হাট নিয়ে উদ্যোক্তাদের মধ্যে ব্যাপক তোড়জোড় থাকলেও এবার তা দেখা যাচ্ছে না। গত বছরও ৫টি অস্থায়ী পশুর হাট ছিল বরিশাল নগরীতে কিন্তু এই বছর এ পর্যন্ত তিনটি অস্থায়ী হাটের জন্য আবেদন পড়েছে, যার অনুমতি দেয়া হয়েছে। অপরদিকে স্থায়ী হাটে কেউ ইজারা না নেয়ায় নিজস্ব জনবল দিয়ে স্থায়ী হাট দুটি পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, এর বাইরে নগরীতে কেউ পশুর হাট বসালে তার বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেয়া হবে। এই লক্ষে শহরজুড়ে নজরদারি জোরদার করা হচ্ছে।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/টিটি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত