কে হচ্ছেন পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০১৮, ১৫:৩৫ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৮, ১৫:২৭

পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির নবনির্বাচিত প্রতিনিধিরা ভোটাভুটির মাধ্যমে বেছে নেবেন সে দেশের ২২তম প্রধানমন্ত্রী তথা ন্যাশনাল অ্যাসেম্বলির পরবর্তী নেতাকে। যদিও এই ভোটাভুটিতে পাকিস্তান তেহরিক ই-ইনসাফ (পিটিআই)-এর নেতা ইমরান খানের জয় একপ্রকার সুনিশ্চিত।

যদিও ন্যাশনাল অ্যাসেম্বলির নেতা হওয়ার জন্য মনোনয়ন জমা দিয়েছেন দুজন। তারা হলেন পিটিআই নেতা ইমরান খান এবং পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর প্রেসিডেন্ট শাহবাজ শরিফ। তাদের মনোনয়ন পত্রের স্কুটিনিও করা হয়ে গেছে। ইমরান এবং শরিফ দুজনের মনোনয়নপত্রই গৃহীত হয়েছে।

শুক্রবার বেলা সাড়ে তিনটায় ন্যাশনাল অ্যাসেম্বলিতে নবনির্বাচিত প্রতিনিধিদের উপস্থিত থাকতে বলা হয়েছে। তারপরই শুরু হবে ভোটাভুটি।

যদিও হিসেবে বলছে, নেতা হিসেবে ইমরানের জয় এক প্রকার নিশ্চিত। কারণ ৩৪২ আসনের ন্যাশনাল অ্যাসেম্বলির ১৭২ হল ম্যাজিক ফিগার। সংরক্ষিত আসন নিয়ে ইমরান খানের দল পিটিআই দখলে রয়েছে ১৫৮ আসন। সংখ্যাগরিষ্ঠ প্রমাণ করে সরকার গড়ার জন্য আর মাত্র ১৪ আসনের প্রয়োজন। সে ক্ষেত্রে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রামাণে ইমরানকে ছোট দলগুলির সাহায্য নিতে হবে। যদিও এ দিনও দলের তরফে দাবি করা হয়েছে, তাদের হাতে ম্যাজিক সংখ্যা রয়েছে।

সব কিছু ঠিক থাকলে, আগামিকাল শনিবার শপথ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার কথা ইমরান খানের।

সূত্র: আনন্দবাজার ও ডন নিউজ

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত